whatsapp channel

DA Hike: রাজ্য সরকারি কর্মীদের DA বাড়ছে ৯ শতাংশ, তিনটি কিস্তিতে দেওয়া হবে বকেয়া টাকাও

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। কেন্দ্রের বেতন কমিশন অনুযায়ী এই ভাতা পরিবর্তিত হয়। আর কেন্দ্রের দেখানো এই পথেই দেশের সমস্ত রাজ্যও হাঁটে। অর্থাৎ কেন্দ্র সরকারের মতোই একইভাবে রাজ্য সরকারি কর্মীদের DA পরিবর্তন করে দেশের রাজ্যগুলি।

চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। তবে এবার রাজ্য সরকারি কর্মীদের জন্যও DA বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। ঘোষণা মোতাবেক একধাক্কায় রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়ানো হবে ৯ শতাংশ। পাশাপাশি বকেয়া DA-ও ধাপে ধাপে এই মাস থেকেই পরিশোধ করা হবে বলে জানা গেছে।

সম্প্রতি, মকধ্যপ্রদেশ সরকার সেই রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করেছে। জানা গেছে, সরাসরি ৯ শতাংশ বর্ধিত হারেই এবার মহার্ঘভাতা পাবেন মধ্যপ্রদেশের সরকারি কর্মচারীরা। সূত্রের খবর, ষষ্ঠ বেতন কমিশনের আওতায় এই বৃদ্ধি করা হয়েছে। আর এই বর্ধিত মহার্ঘভাতা ইতিমধ্যে কার্যকর হয়েছে গত ১ লা জানুয়ারি থেকেই। তাই এই মাসেও এই বর্ধিত হারেই মহার্ঘভাতা পাবেন কর্মচারীরা।

জানা গেছে, এবারে ২১২ শতাংশ নয় বরং ২২১ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন সেই রাজ্যের কর্মচারীরা। এছাড়াও সেই রাজ্যের কর্মচারীদের বকেয়া DA পরিশোধ নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে সরকার। জানা গেছে, ১ লা জানুয়ারি থেকে ৩০ জুন ২০২৩ অবধি যে বকেয়া মহার্ঘভাতা রয়েছে, তা তিনটি সমান কিস্তিতে পরিশোধ করবে রাজ্য সরকার। এই তিনটে কিস্তি মিলবে অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বর মাসেই। পাশাপাশি, জুলাই মাস থেকে বেতনের সঙ্গেই দেওয়া হবে মহার্ঘ ভাতা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা