whatsapp channel

অতি সুস্বাদু ‘ডাব চিংড়ি’ বানানোর রেসিপি শিখে নিন

পুজো আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। এবারের পুজোর সময় প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে ঠাকুর দেখা হবে না ঠিকই কিন্তু বাড়িতে বসে পেটপুজো তো আর বন্ধ যাবেনা? বাড়িতে আত্মীয়-স্বজন নিয়ে, বন্ধুবান্ধব নিয়ে…

Avatar

HoopHaap Digital Media

পুজো আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। এবারের পুজোর সময় প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে ঠাকুর দেখা হবে না ঠিকই কিন্তু বাড়িতে বসে পেটপুজো তো আর বন্ধ যাবেনা? বাড়িতে আত্মীয়-স্বজন নিয়ে, বন্ধুবান্ধব নিয়ে আড্ডা চলবে পুজোর সময়। আর দুপুর বেলার ভুরি ভোজে চটপট রান্না করুন ‘ডাব চিংড়ি’। রান্নাটা মাইক্রোওভেনে বা যাদের মাইক্রোওভেন নেই, তারা গ্যাসে প্রেসার কুকার এর মধ্যেও করতে পারেন।

উপকরণ:
সম্পূর্ণ কচি ডাব
চিংড়ি মাছ
নুন,চিনি স্বাদমতো
লেবুর রস
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
সরষে বাটা
সরষের তেল
পোস্ত বাটা
চারমগজ বাটা

প্রণালী: ডাবের মুখ ভালো করে কেটে নিয়ে ডাবের জল অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে। এবার একটি বাটিতে চিংড়ি মাছের ভালো করে খোসা ছাড়িয়ে নুন, হলুদ, লেবুর রস মাখিয়ে রাখতে হবে। ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে চিংড়ি মাছ গুলো হাল্কা ভেজে নিতে হবে। এবার ভেজে রাখা চিংড়ি মাছ গুলির সঙ্গে সরষের তেল, সরষে বাটা, পোস্ত বাটা, চারমগজ বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন, চিনি স্বাদমতো কিছুটা ডাবের জল দিয়ে ভালো করে মিশিয়ে রাখতে হবে। পুরো মিশ্রণটি ডাবের মধ্যে দিয়ে দিতে হবে। উপরে কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে সাজিয়ে ডাবের কেটে রাখা মুখটি উপরে ঢাকা দিয়ে রাখতে হবে। মাইক্রোওয়েভে প্রিহিট করে নিয়ে প্রায় ত্রিশ মিনিটের জন্য মাইক্রোওয়েভে ডাব বসিয়ে ঝটপট রান্না করুন ডাব চিংড়ি। আর যাদের মাইক্রোওয়েভ নেই তারা প্রেসার কুকার একটু প্রিহিট করে নিয়ে প্রেসার কুকারে বেশ খানিকটা জল দিয়ে একটি স্ট্যান্ড বসিয়ে তার ওপরে ডাব রেখে ঢাকা বন্ধ করে ৩০ মিনিটের মতন সময় দিন। তারপর প্রেসার কুকার খুলে ডাব শুদ্ধ গরম গরম পরিবেশন করুন ‘ডাব চিংড়ি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media