Hoop NewsHoop Trending

কৃষকদের পায়ের তলার মাটি শক্ত করতে এলো ভারত সরকারের দুর্দান্ত পেনশন স্কিম

ভারত শস্য শ্যামলা। নদী মাতৃক এই দেশ কৃষি নির্ভর। তাই কৃষকরা হলেন এই দেশের মূল ভিত। তাদের বার্ধক্য যাতে কষ্টে না কাটে সেই জন্য কেন্দ্রীয় সরকার এনেছে দারুন পেনশন যোজনা (Pension Scheme). এই স্কিমের নাম হল – PM Kisan Mandhan Yojana। কেন্দ্রীয় সরকার ১২/০৯/২০১৯ তারিখে প্রধানমন্ত্রী কিষান মন ধন যোজনা (PM-KMY) চালু করেছে।

এই স্কিমের মধ্যে দিয়ে কৃষকদের জন্য মাসে ৩ হাজার টাকা করে পেনশন দেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্র। এখন প্রশ্ন হল কারা এই স্কিমের আওতায় আসতে পারবেন? উত্তরে – বয়স ১৮ থেকে ৪০ হতে হবে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক (এসএমএফ) – সংশ্লিষ্ট রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলের জমির রেকর্ড অনুযায়ী ২ হেক্টর পর্যন্ত আবাদযোগ্য জমির মালিক এমন কৃষকরা এই পেনশনের জন্য আবেদন করতে পারেন। আবেদন করতে পারেন অনলাইনে। এছাড়া আরও তথ্যের জন্য ভিসিট করতে পারেন, প্রধানমন্ত্রী-কেএমওয়াই পোর্টালে।

উপকারিতা কি কি আছে? উত্তরে বলা যায় – এটি কম করে ৩,০০০ টাকা সংশোধন পেনশন হিসাবে ৬০ বছর বয়স অর্জনের উপর ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের দেওয়া হয়। এটি একটি স্বেচ্ছাসেবী এবং অবদানমূলক পেনশন প্রকল্প। যোগ্য কৃষকের প্রবেশের সঠিক বয়স অনুযায়ী মাসে ৫৫ থেকে ২০০ টাকা পর্যন্ত পেনশন তহবিলে অবদান রাখতে পারেন। কেন্দ্র সরকারও পেনশন তহবিলে সমান পরিমাণে অবদান রাখে। অর্থাৎ, একজন কৃষক যদি তার তহবিলে ৫৫ টাকা রাখেন, কেন্দ্রীয় সরকারও ৫৫ টাকা জমা করবে। এই ভাবে দুটো টাকা যোগ হয়ে অঙ্ক বাড়বে। এবং বর্ধ্যকের সময় উপযুক্ত পেনশন পাবেন।

যারা এই তথ্যটি পড়ছেন তারা চাইলেই বিভিন্ন মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পারেন। যদি কোনো কৃষক ভাই এই সুবিধার আওতায় এখনও নিজের নাম নথিভুক্ত করেননি, তাকে পরামর্শ দেওয়া উচিত। বাকি বিচার্য বিষয় প্রত্যেক মানুষের নিজস্ব।

Related Articles