whatsapp channel

Hair Care Tips: চাহালের স্ত্রী ধনশ্রীর সুন্দর চুলের রহস্য ফাঁস, টিপসগুলি আপনার কাজে লাগবেই

একসময় কলকাতার বিখ্যাত একটি ম্যাগাজিনে এক সাহিত্যিক লিখেছিলেন, চুল হল মুখের চালচিত্র। তা মুখের সৌন্দর্য বাড়িয়ে তোলে। কবিরাও বিভিন্ন সময় নারীর মুখের উপর পড়ে থাকা চুলের নাম দিয়েছেন ‘অলক’। জীবনানন্দ…

Avatar

Advertisements
Advertisements

একসময় কলকাতার বিখ্যাত একটি ম্যাগাজিনে এক সাহিত্যিক লিখেছিলেন, চুল হল মুখের চালচিত্র। তা মুখের সৌন্দর্য বাড়িয়ে তোলে। কবিরাও বিভিন্ন সময় নারীর মুখের উপর পড়ে থাকা চুলের নাম দিয়েছেন ‘অলক’। জীবনানন্দ (Jibanananda Das)-এর কবিতায় বনলতা সেনের ‘চুল যেন তার বিদিশার নিশা’ তো আইকনিক। এখনও অবধি চুল নিয়ে নারী-পুরুষের ভাবনার শেষ নেই। একবিংশ শতকে তো দু-তিনটে চুল পড়লেই অনেকে সাঁলোতে ছোটেন ট্রিটমেন্ট করাতে। সম্প্রতি ভারতীয় বোলার যুজবেন্দ্র চহ্বাল (Yujhvendra Chahal)-এর চিকিৎসক স্ত্রী ধনশ্রী (Dhanashree) শেয়ার করলেন তাঁর চুলের সৌন্দর্যের সিক্রেট।

Advertisements

বর্তমান যুগে প্রায় সকলেই ব্যস্ত। ব্যতিক্রম নন ধনশ্রীও। তবে দিনে অন্তত দশ মিনিট সময় বার করে তিনি নারকেল তেল ম্যাসাজ করেন তাঁর চুলে। তবে যাঁরা প্রতিদিন নারকেল তেল ব্যবহার করতে পারবেন না তাঁদের জন্য ধনশ্রীর টিপস হল দশ দিন অন্তর চুলে নারকেল তেল ম্যাসাজ করার। নারকেল তেল চুলের জন্য অত্যন্ত উপকারী। তার পাশাপাশি পেঁয়াজের রস চুলের খুশকি দুর করে সাহায্য করে। ধনশ্রী বলেছেন, চুলের গোড়ায় তুলোয় করে পেঁয়াজের রস লাগিয়ে এক ঘন্টা রেখে তা শ‍্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে।

Advertisements

তবে বিভিন্ন ধরনের শ‍্যাম্পু ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন ধনশ্রী। তিনি বলেছেন, একটি মাত্র শ‍্যাম্পুর উপর নির্ভর করতে। ভিজে চুলে ঘুমাতে নিষেধ করেছেন ধনশ্রী। ভিজে চুলে ঘুমালে চুলের গড়ন নষ্ট হতে পারে। এমনকি ভিজে চুল আঁচড়ালে ক্ষতি হতে পারে চুলের। ভিজে চুলের জট ছাড়াতে আঙুলের সাহায্য নেওয়া উচিত বলে মনে করেন ধনশ্রী।

Advertisements

ধনশ্রীর মতে, চুলে গঠন ও বৃদ্ধির জন্য ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত যা চুলকে ভিতর থেকে পুষ্ট হতে সাহায্য করে।

Advertisements

whatsapp logo
Advertisements