Advertisements

পুরীর রথকে ছোট করার গুরুতর অভিযোগ মাহেশের সেবায়েত কন্যার বিরুদ্ধে, ফের বিতর্কে ‘দিদি নং ১’

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

আবারও বিতর্কের কেন্দ্রে দিদি নাম্বার ওয়ান (Didi Number One)। রথযাত্রা উপলক্ষে হওয়া সাম্প্রতিক একটি পর্বে এক প্রতিযোগীর মন্তব্য ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে নেট মাধ্যমে। দিদি নাম্বার ওয়ানের ওই প্রতিযোগীর বিরুদ্ধে উঠেছে পুরীর রথযাত্রাকে খাটো করার অভিযোগ। শ্রীরামপুরের বিখ্যাত মাহেশের রথের একজন সেবায়েত কন্যা এসেছিলেন দিদি নাম্বার ওয়ানে। সেখানেই মাহেশের রথের সঙ্গে পুরীর রথের তুলনা টেনে বসেন তিনি।

অতি সম্প্রতি রথযাত্রার আগে দিদি নাম্বার ওয়ানে সম্প্রচারিত হয়েছিল রথযাত্রা স্পেশ্যাল এপিসোড। সেখানেই প্রতিযোগী হয়ে এসেছিলেন মাহেশের রথের এক সেবায়েত কন্যা স্তুতি অধিকারী। মাহেশের রথযাত্রার প্রশংসা করে তিনি বলেন, মাহেশের থেকেও বড় পুরীর রথ। মাহেশের রথ ৫০ ফুট লম্বা, যা পুরীর রথও নয়। এই এপিসোডটি সম্প্রচারিত হওয়ার পর বিতর্ক সৃষ্টি হয় নেট মাধ্যমে। পুরীর ঐতিহ্যবাহী রথযাত্রাকে ছোট করার অভিযোগ উঠেছিল ওই সেবায়েত কন্যার বিরুদ্ধে।

এবার এই বিষয়টি নিয়ে মুখ খুললেন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার পদ্মাবতী মণ্ডল। তিনি বলেন, মাহেশের রথ মোটেও বিশ্বের সবথেকে বড় নয়। মাহেশের ওই সেবায়েত কন্যাকে উদ্দেশ্য করে পদ্মাবতী বলেন, তিনি মাহেশের রথের একজন সেবায়েত কন্যা। তাই নিজেদের রথযাত্রার প্রশংসা তো তিনি করবেনই। কিন্তু সেটা করতে গিয়ে অনেকের মনে কষ্ট দিয়ে ফেলেছেন। তিনি আরো বলেন, মাহেশের রথের বয়স ১৩৯ বছর। আর পুরীর রথ সৃষ্টি হয়েছে ১৫৭৫ খ্রিস্টাব্দে। তা থেকেই বোঝা যায় যে পুরীর রথযাত্রা আদি, যা থেকে অন্য সব জায়গায় রথযাত্রার সৃষ্টি হয়েছে।

পদ্মাবু আরো বলেন, মাহেশের রথের উচ্চতা ৫০ ফুট। আর পুরীর নন্দিঘোষ, তালধ্বজ এবং দর্পদলন রথের উচ্চতা ৪৫ ফুট। ৫ ফুটে মাহেশের রথ এগিয়ে। তবে বিশ্বের সবথেকে উঁচু মাহেশের রথ নয়, উড়িষ্যার কেওনঝড়ের বালদেবজিওর রথ, ব্রহ্মতালধ্বজ, যা ৭২ ফুট উঁচু। এই তথ্য না জেনেই অহংকার প্রকাশ করে বসেছিলেন ওই সেবায়েত কন্যা, এমন মন্তব্য করেন পদ্মাবতী। অনেকে তাঁর কথাকে সমর্থনও করেছেন।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow