whatsapp channel

ডিমের ডালের চচ্চড়ি বানানোর রেসিপি রইল শিখে নিন

ডিম খেতে কে না ভালোবাসে। কিন্তু বাড়িতে একবার ডিমের এই রেসিপিটি বানিয়ে দেখতে পারেন বিশেষত যারা ডায়েট করছেন, যারা ভাত খেতে চান না তারা ব্রেকফাস্টে এই রেসিপিটি বাড়িতে রান্না অতি…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ডিম খেতে কে না ভালোবাসে। কিন্তু বাড়িতে একবার ডিমের এই রেসিপিটি বানিয়ে দেখতে পারেন বিশেষত যারা ডায়েট করছেন, যারা ভাত খেতে চান না তারা ব্রেকফাস্টে এই রেসিপিটি বাড়িতে রান্না অতি সহজেই করতে পারবেন। এই রেসিপিটি মধ্যে থাকা মূল উপাদান দুটি হল ডিম এবং মুসুর ডাল। দুটিই স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী উপাদান। তাই আর না ভেবে চটপট বাড়িতে বানিয়ে ফেলুন ‘ডিম ডালের চচ্চড়ি’।

Advertisements

উপকরণ:
মুসুর ডাল জলে আধঘন্টা ভিজিয়ে রাখতে হবে
ডিম সিদ্ধ করে রাখা
লঙ্কা কুচি
পিঁয়াজ কুচি
আদা, রসুন বাটা
কুচানো ধনেপাতা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
জিরেগুঁড়ো
তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ
চেরা কাঁচা লঙ্কা
সরষের তেল
নুন, মিষ্টি স্বাদ মত

Advertisements

প্রণালী: একটি ফ্রাইং প্যান সরষের তেল গরম করে সিদ্ধ করে রাখা ডিম ভাল করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে মাঝখান থেকে লম্বালম্বি কেটে রেখে দিতে হবে। এরপর সরষের তেলের মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। এবার সিদ্ধ করা ডাল দিয়ে দিতে হবে। ডাল ভালো করে কষিয়ে নিয়ে সামান্য গরম জল দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। সেদ্ধ করে কেটে রাখা ডিমগুলি দিয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে চিরে রাখা কাঁচালঙ্কা এবং ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ডিম ডালের চচ্চড়ি’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media