whatsapp channel

Cooking Tips: ভুলেও মিক্সিতে এই পাঁচটি জিনিস বাটবেন না

বর্তমানে মিক্সি হল অসাধারণ একটি প্রয়োজনীয় উপাদান এখন শিল্ নোড়ায় বাটা প্রায় মানুষ ভুলেই গেছে। কারণ অনেক বেশি পরিশ্রম করতে হয় কিন্তু ও আমাদের মা ঠাকুমাদের আমলে শিল নোড়াই বাটা…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

বর্তমানে মিক্সি হল অসাধারণ একটি প্রয়োজনীয় উপাদান এখন শিল্ নোড়ায় বাটা প্রায় মানুষ ভুলেই গেছে। কারণ অনেক বেশি পরিশ্রম করতে হয় কিন্তু ও আমাদের মা ঠাকুমাদের আমলে শিল নোড়াই বাটা মশলার স্বাদে কিন্তু আলাদা ছিল। যে রান্নার সাধ কিন্তু আমরা এখন মিক্সি বা ব্লেন্ডারে করা কোন মশলাতেই পাই না। কিন্তু কি আর করা যাবে সময় বাঁচাতে মিক্সের ব্লেন্ডার এখন আমাদের ভরসা। তৈরি করা হয় তা কিন্তু আমাদের শরীরের জন্য একেবারে ভালো না কারণ খাদ্যগুণ একেবারে নষ্ট হয়ে যায়। কিন্তু তা বলে তো আর শিলনোড়ার যুগে ফিরে আসা সম্ভব নয়, কারণ এখন মানুষ প্রত্যেকেই ব্যস্ত কারুর পক্ষেই শিলনোড়ায় বেটে রান্না করা সম্ভব নয়।

Advertisements

কিন্তু আপনি কি জানেন কয়েকটা জিনিস আপনি যদি মিক্সিতে ব্লেন্ড করেন, তাহলে আপনার শরীর যেমন খারাপ হতে পারে, ঠিক তেমনি মিক্সি ব্লেন্ডারের ব্লেড কিন্তু নষ্ট হয়ে যেতে পারে, তার ধার কমে যেতে পারে। তবে আর দেরি কেন দেখে নিন চটপট পাঁচটি জিনিস যা কিন্তু আপনি একেবারেই মিক্সিতে দিতে পারবেন না। আমরা অনেক সময় এই ছোটখাটো ভুলগুলো করে থাকি, যা কিন্তু আমাদের স্বার্থের ওপরও বেশ প্রভাব ফেলে।

Advertisements

১) আলু – কোনভাবেই ব্লেন্ডারে আলু দিয়ে ব্লেন্ড করবেন না, আলুর মধ্যে থাকা স্টার্চ কিন্তু ব্লেন্ডারের ব্লেড নষ্ট করে দেয়।

Advertisements

২) কফি – আমরা অনেক সময় দানাদার কফি ও কোনো দোকান থেকে কিনে এনে, তারপরে সেই ব্লেন্ডারের দেওয়ার পরে তা কিন্তু নষ্ট হয়ে যেতে পারে। তার থেকেও বড় কথা মিক্সি ব্লেন্ডারের কফি দিলে কফির স্বাদ অনেক নষ্ট হয়ে যায়।

Advertisements

৩) চিনি- চিনি গুঁড়ো করার জন্য কখনো ব্লেন্ডার ব্যবহার করবেন না। তাহলে কিন্তু সাথে সাথেই ব্লেড নষ্ট হয়ে যাবে। হামান দিস্তা দিয়ে খানিকটা গুঁড়ো করে নিয়ে তারপরে মিক্সিতে দিতে পারেন।

৪) আদা, রসুন – আমরা অনেক সময় আদা রসুন মিক্সির মধ্যে দিই তা কিন্তু একেবারেই উচিত নয় আদা, রসুনের উগ্র গন্ধ মিক্সির ভেতরে গেলে তার ব্লেডের ধার নষ্ট করে দিতে পারে। কিন্তু আমরা এই ভুল প্রায়ই করে থাকি, আদা রসুনকে কিন্তু আমরা খুব ভালো হয়, যদি কোন হামান দিস্তায় ভালো করে থেঁতো করে নিতে পারি।

৫) মশলাপাতি – মশলাপাতি মিক্সিতে যদি ব্লেন্ড করেন তাহলে কিন্তু খুব তাড়াতাড়ি তার সুগন্ধ বা কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে। তাই মশলাপাতি সামান্য জল দিয়ে যদি হামান দিস্তায় করে নিতে পারেন, তাহলে কিন্তু অনেক ভাল কাজ হবে।

Cooking Tips: ভুলেও মিক্সিতে এই পাঁচটি জিনিস বাটবেন না

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক