Hoop Life

Dry Skin Care: শুষ্ক ত্বকের যত্নে ব্যবহার করুন গ্লিসারিন, সঠিক ব্যবহার জানলে পাবেন প্রাণবন্ত ত্বক

ত্বকের যত্নের জন্য আমরা কত কিছুই না ব্যবহার করি, বিশেষ করে শীতকাল আসার আগেই আমরা কিন্তু আগেভাগে দোকান থেকে একটা বিশাল বড় ময়েশ্চারাইজার বা বডি লোশনের বোতল কিনে আনি ভাবি, এটি আমাদের ত্বকের জন্য ভীষণ ভালো। কিন্তু আদতেও তা হয় না, বিশ্বাস করুন এর মধ্যে থাকা প্রত্যেকটা উপকরণই আপনি যদি রান্না ঘরে যান তাহলে খুঁজে পেয়ে যাবেন। আর গ্লিসারিন আমাদের ত্বকের জন্য ভীষণ ভালো। তাই শীত পড়ার আগে প্রথমে একটি ওষুধের দোকান থেকে বেশি করে গ্লিসারিন কিনে রাখুন।

এরপর গ্লিসারিনের সঙ্গে বেশ কয়েকটা জিনিস মিশিয়ে আপনি যদি গোটা শীতকালটা মাখতে পারেন, তাহলে দেখবেন আপনাকে আর বাজার চলতি কোনো রকম ক্রিম ময়েশ্চারাইজার বা বডি লোশন ব্যবহার করতে হচ্ছে না, উপরন্ত আপনার ত্বক কিন্তু আগের থেকে অনেক বেশি সুন্দর হয়ে যাচ্ছে।

১) গ্লিসারিন, পাকা কলা- প্রথমে যে উপকরণটির কথা বলতে হয় যার নাম হলো পাকা কলা। আমরা প্রত্যেকেই জানি পাকা কলা আমাদের ত্বকের জন্য ঠিক কতখানি উপকারী। গ্লিসারিনের সঙ্গে একটা পাকা কলাকে খুব ভালো করে মেশিয়ে নিয়ে মিশ্রণটি ভেজা গায়ে লাগিয়ে ফেলুন দেখবেন কিছুক্ষণ ম্যাসাজ করার পর আপনার ত্বক এমনি কত নরম তুলতুলে হয়ে গেছে।

২) গ্লিসারিন, কাঁচা দুধ- প্রথমে এরপরে যে উপকরণটির কথা না বললেই নয়, সেটি হল কাঁচা দুধ, গ্লিসারিনের সঙ্গে কাঁচা দুধকে খুব ভালো করে মিশিয়ে এটি যদি আপনি ক্লিনজার হিসাবে ব্যবহার করতে পারেন অর্থাৎ রোজ সকালবেলা ঘুম থেকে উঠে তুলোয় করে ভালো করে মিশিয়ে নিয়ে মুখ, ঘাড়, পিঠ, গলা এছাড়া রাতে শুতে যাওয়ার সময় ঠিক একই ভাবে ব্যবহার করতে পারেন। তাহলে আপনার ত্বক কিন্তু একেবারে সুন্দর হয়ে যাবে।

৩) গ্লিসারিন, মধু- এরপরে যে উপকরণটির কথা বাদ দিলে সত্যিই বড্ড খারাপ লাগবে সেটি হল মধু। আমরা প্রত্যেকেই জানি, মধু আমাদের জন্য ঠিক কতখানি ভালো মিশিয়ে আপনি যদি সকাল বিকেল দুপুর একটু খানিক ম্যাসাজ করে নিয়ে লাগাতে পারেন। তাহলেই দেখবেন ত্বক একেবারে বেবি সফট হয়ে গেছে।

৪) গ্লিসারিন, নারকেল তেল- দুটি উপকরণ কিন্তু ভীষন ভালো। এই দুটো উপকরণকে যদি প্রতিদিন নিয়ম করে ভালো করে মিশিয়ে লাগাতে পারেন। তাহলে দেখবেন আপনার থেকে সুন্দর যেন কেউই নেই। যাদের অল্প বয়সেই বয়স বেশি বেড়ে যাওয়ার সম্ভাবনা হয়, তারা কিন্তু এটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

৫) গ্লিসারিন, অলিভ অয়েল- অলিভ অয়েল এর সঙ্গে গ্লিসারিনকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি যদি আপনি নিয়মিত আপনার শরীরে লাগাতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক আগে থেকে ঠিক কতটা সুন্দর হয়ে গেছে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক