Hoop Food

Recipe: অষ্টমীর দিনে বানিয়ে ফেলুন নিরামিষ খিচুড়ি, রেসিপি শিখে নিন

অষ্টমীর দিন অনেকেই নিরামিষ আহার করেন, তবে অনেকেই লুচি, পরোটা খায় কিন্তু যারা মায়ের ভোগের মতন খিচুড়ি বাড়িতে রান্না করতে চাইছেন? তারা জেনে নিন, কিভাবে অতি সহজ উপায়ে আপনি চটজলদি বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ নিরামিষ খিচুড়ি। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারন খিচুড়ির রেসিপি।

উপকরণ
গোবিন্দভোগ চাল ৫০০ গ্রাম
মুগের ডাল ৫০০ গ্রাম
নুন, মিষ্টি স্বাদ মত
আদা বাটা তিন টেবিল চামচ
টমেটো বাটা চার টেবিল চামচ
সরষের তেল পরিমাণমতো
গোটা জিরে এক টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা দুটি
ঘি পরিমাণমতো
চারটি আলু টুকরো টুকরো করে কাটা
পছন্দ মতন সবজি টুকরো করে কাটা
হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
ভাজা গরম মশলা গুঁড়ো স্বাদমতো

প্রণালী – মুগের ডালকে প্রথমে শুকনো খোলায় সামান্য ভেজে নিতে হবে। গোবিন্দভোগ চাল দিয়ে বেশ কিছুক্ষণ সময়ের জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা এবং সামান্য পরিমাণে ঘি, তেজপাতা দিয়ে তার মধ্যে আলু এবং সবজি দিয়ে ভাল করে ভাজা ভাজা করে আদা বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। ভিজিয়ে রাখা ডাল এবং বেশ অনেক্ষণ ধরে ভিজিয়ে রাখা চাল দিয়ে ভালো করে পরিমাণমতো জল দিয়ে বাড়িতে অথবা প্রেসার কুকারে দিয়ে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পরে প্রেসার কুকার বা হাঁড়ির ঢাকা খুলে আবারও নাড়িয়ে চাড়িয়ে আবারও বেশ খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মুগের ডালের খিচুড়ি’।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক