Hoop Life

Skin Care Tips: দশমীতে সিঁদুর খেলে ত্বকের তফারফা! সমাধান পেতে হাতে তুলে নিন ঘরোয়া উপাদান

মা দুর্গা পাড়ি দিয়েছেন কৈলাসের পথে, চারদিন হইহট্টগোলে, মেকআপ খাওয়া-দাওয়া,, শরীরের উপর নিশ্চয়ই ভীষণ অত্যাচার করেছেন? আর এখন বুঝতে পারছেন ত্বকের দফারফা, অনেকেই বুঝতে পারছেন যারা সিঁদুর খেলতে পছন্দ করেন গালে এক মুখ লাল সিঁদুর দিয়ে আপনিও হয়তো বুঝতে পারছেন সেই মুহূর্তের আনন্দটা পরবর্তীকালে কতখানি যন্ত্রণাদায়ক হতে পারে। মুখে বেরিয়ে গেছে ব্রণ এবং ত্বক যথেষ্ট ফ্যাকাশে লাগবে, তবে চিন্তা করতে হবে না বাড়িতেই বানিয়ে ফেলুন ঘরোয়া ফেসপ্যাক। এজন্য প্রথমেই আপনাকে যা নিতে হবে তা হল বেসন। বেসনের সঙ্গে পরিমাণ নতুন চালের গুঁড়ো নিতে পারেন। অনেক সময় আমাদের হাতে পিঠেও সিঁদুর লেগে থাকে, তাই শুধু মুখে নয়, এটি বডি স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। পুজোর সময় যদি অতিরিক্ত হাটাহাটির ফলে ত্বকের ওপরে নোংরা ময়লা জমে গিয়ে থাকে, তাহলে এই ফেস প্যাক এবং স্ক্রাব কিন্তু আপনার জন্য অসাধারণ।

দুটি উপকরণ খুব ভালো করে মিশিয়ে নিতে হবে, এরপর মিশ্রণের সঙ্গে প্রয়োজন পরিমাণে কাঁচা দুধ দিয়ে দিতে হবে। তারপর দিয়ে দিতে হবে টকদই এবং এর সঙ্গে কাঁচা দুধ থেকে তিন টেবিল-চামচ আপনাকে বিয়ে দিতে হবে বড় দারচিনি এর প্রত্যেকটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে আপনাকে পিঠে, মুখে, গলায় হাতের যেখানে যেখানে কালো দাগ হয়ে গেছে যেখানে সেখানে সিঁদুর লাগানোর পরে র‍্যাশ বেরিয়েছে সেই জায়গায় ভালো করে লাগিয়ে আধ ঘন্টা রেখে দিতে হবে। খুব বেশি বেশি ঘষবেন না, যাদের শুষ্ক ত্বক তারা তোলার সময় অল্প একটু নারকেল তেল ব্যবহার করতে পারেন। এটি যদি আপনি ব্যবহার করেন দেখবেন আপনার ত্বক একেবারে মোমের মতন নরম তুলতুলে হয়ে গেছে। মোটামুটি এখন প্রতিদিনই এই ফেসপ্যাক বা বডি স্ক্রাব লাগাতে থাকুন পরপর সাতদিন লাগালেই বুঝতে পারবেন, আপনার ত্বকের জেল্লা কত খানি বেড়ে গেছে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক