Advertisements

Kitchen Tips: খুব সহজে রান্নাঘরের নোংরা জিনিসপত্র পরিষ্কার করার সহজ পদ্ধতি শিখে নিন

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

রান্নাঘরকে যদি নোংরা করে রাখেন তাহলে আপনার জীবনে কোন উন্নতি আসতে পারবে না অন্তত বাস্তু তাই বলছে। সারাদিন রান্না করার পর রান্নাঘর নোংরা হয়ে যায়, সব সময় রান্নাঘর পরিষ্কার করার দিকে অত খেয়ালও থাকে না। কিন্তু প্রতিদিন যদি এই পাঁচটি টিপস ফলো করতে থাকেন তাহলে দেখবেন রান্নাঘর থাকবে একেবারে পরিষ্কার পরিচ্ছন্ন। এই পরিষ্কার পরিচ্ছন্ন রান্নাঘরে আপনি কিন্তু রান্না করতেও বেশি পছন্দ করবেন। তাই আর দেরি না করে চটপট দেখে নিন, কিভাবে রান্নাঘর কে নিজের মতন করে খুব সহজে পরিষ্কার করে ফেলতে পারেন।

রান্নাঘরের গ্যাস ওভেনকে যদি একেবারে ঝকঝকে পরিষ্কার করতে চান, তাহলে রান্না করার পরে প্রতিদিন খুব ভালো করে মুছে নেবেন। সপ্তাহে অন্তত একদিন খুব ভালো করে এই গ্যাস ওভেনকে সাবান জল দিয়ে পরিষ্কার করতে হবে আর যদি ময়লা দূর করার জন্য অবশ্যই ব্যবহার করতে হবে বেকিং সোডা।

রান্না ঘরে থাকা কাপড় খুব ভালো করে প্রতিদিন পরিষ্কার করতে হবে অর্থাৎ যে কাপড়গুলো দিয়ে আপনি রান্নাঘরের সমস্ত কিছু মোছেন, সেগুলো কিন্তু পারলে প্রতিদিন অথবা দুই থেকে তিন দিন অন্তর অন্তর গরম জলে সাবান দিয়ে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

রান্না ঘরে থাকা পাপোস প্রতিদিন পরিষ্কার করতে হবে। রাত্রিবেলা রান্নাঘর ধুয়ে মুছে পরিষ্কার করার পরে রান্না ঘরের পাপোস যদি সপ্তাহে অন্তত ৩ দিন খুব ভালো করে পরিষ্কার করে ফেলতে পারেন, তাহলে দেখবেন রান্না ঘরের মধ্যে জীবাণু কম যাবে।

যদি চিমনি না থাকে তাহলে গ্যাসের উপরে যেন একটা জানলা থাকে সেইটা দেখবেন। যাতে ধোঁয়া সমস্ত জানালা দিয়ে বেরিয়ে যেতে পারে। সেক্ষেত্রে জানালায় যদি কোন কারণে জাল লাগাতে হয় সেই জাল কিন্তু প্রতিদিন পরিষ্কার করতে হবে। না হলে কিন্তু তেল ময়লা ওই জালে আটকে যাবে। এক্ষেত্রে সপ্তাহে অন্তত একদিন গরম জলের মধ্যে বেকিং সোডা ভিনিগার এবং সাবান ভালো করে মিশিয়ে নিয়ে পুরনো হয়ে যাওয়া টুথব্রাশ এর সাহায্যে ভালো করে পরিষ্কার করে নিতে পারেন।

রান্নাঘরে বেসিন পরিষ্কার করা ভীষণভাবে দরকার। সেক্ষেত্রে মাঝে মধ্যেই সামান্য একটু জলের মধ্যে ভিনেগার, লেবুর রস দিয়ে বেসিনের পাইপের মধ্যে ঢেলে রেখে দেবেন এবং পরের দিন সকালবেলা ভালো করে জল দিয়ে ধুয়ে নেবেন।

রান্নাঘরে রাখার নোংরা ফেলার জায়গা প্রতিদিন ভালো করে পরিষ্কার করতে হবে। পরিষ্কার করার জন্য নোংরা ফেলার জায়গাতে একেবারে সরাসরি নোংরা ফেলবেন না, তার ওপরে একটা প্লাস্টিকের ক্যারিব্যাগ রেখে দেবেন তারপর সেই ক্যারি ব্যাগ শুধু নোংরা ফেলে দেবেন, তারপরে বালতিটা সামান্য ধুয়ে নিলেই দেখবেন জায়গাটি আগের মতনই পরিষ্কার আছে।

রান্নাঘর ফিনাইল দিয়ে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে। কারণ রান্নাঘরে খাবারের টুকরো এদিক-ওদিক পড়ে থাকতে পারে, তা থেকে নানান রকমের পোকামাকড় ইঁদুর আরশোলার উপদ্রব হতে পারে, ফিনাইলের উগ্র গন্ধে তারা আর থাকবে না।

মাসে অন্তত একবার মশলা রাখার জায়গাগুলোকে খুব ভালো করে গরম জলে পরিষ্কার করে নিন। তাহলে দেখবেন আপনার রান্নাঘর একেবারে পরিষ্কার ঝকঝকে থাকছে আর সবশেষে রাত্রিবেলা যখন সমস্ত কিছু পরিষ্কার হয়ে যাবে, তখন এক টুকরো লেবু রান্না ঘরের এক কোণে রেখে দিয়ে তারপর শুতে যান। এক্ষেত্রে কর্পুর রাখতে পারেন, সকালবেলা উঠেই দেখবেন রান্নাঘরে কি সুন্দর একটা গন্ধ তৈরি হয়েছে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow