Hoop Life

বাড়িতেই ফেসিয়াল শিট মাস্ক বানানোর সহজ পদ্ধতি শিখে নিন

পার্লারে যাওয়ার সময় নেই? কিন্তু পুজো তো চলে এলো। চিন্তা করবেন না বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসিয়াল শিট। খুব কম খরচে কম সময়ে কয়েকটা নিয়ম মেনে চললে আপনি চটপট বানিয়ে ফেলতে পারবেন ‘ফেসিয়াল শিট’।

এটি তৈরি করতে প্রয়োজন হবে টিস্যু পেপার। কিংবা পাতলা সুতির কাপড় ব্যবহার করতে পারেন। যা-ই ব্যবহার করুন সেটিকে মুখের আকারে গোল করে কেটে নিন। মুখের মধ্যে বসিয়ে আপনার ঠোঁট, নাক এবং চোখের জায়গাটি কেটে নিন। এরপর প্রতিদিন শুতে যাওয়ার আগে নতুন নতুন একেকটি মিশ্রণ তৈরি করে এই টিস্যু পেপার অথবা সুতির কাপড় মিশ্রণে ডুবিয়ে মুখের ওপর লাগিয়ে অন্তত এক ঘণ্টা রেখে দিন।

এবার জেনে নিন আপনি ঠিক কী কী ধরনের মিশ্রণ তৈরি করবেন :-
আপনার যদি ড্রাই স্কিন হয় তাহলে-»
দু চামচ মধু, এক চামচ গ্লিসারিন, দুটি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে টিস্যু পেপার অথবা সুতির কাপড় কে ভালো করে মিশ্রণের মধ্যে ডুবিয়ে রাত্রিবেলায় শোবার আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে মুখের ওপরে লাগিয়ে রাখুন। একঘন্টা পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

আপনার যদি অয়েলি স্কিন হয় তাহলে-»
দু চামচ গোলাপ জল, এক চামচ কাঁচা দুধ, এক চামচ মধু, এক চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি মধ্যে টিস্যু পেপার অথবা পাতলা সুতির কাপড় ডুবিয়ে রাতে শুতে যাওয়ার সময় মুখ ভালো করে পরিষ্কার করে মুখের উপরে অন্তত এক ঘণ্টা রেখে ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

এছাড়া যাদের নর্মাল স্কিন তারা প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে মুখ ভালো করে ধুয়ে নিয়ে দু চামচ মধু, এক চামচ গ্লিসারিন, দুটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ কাঁচা দুধ, এক চামচ লেবুর রস, দু’চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে টিস্যু পেপার বা সুতির কাপড় মিশ্রণটির মধ্যে ভালকরে ডুবিয়ে নিয়ে মুখের মধ্যে লাগিয়ে একঘন্টা রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

পুজোর আগে প্রতিদিন নিয়ম করে এই কাজটি করতে পারলে আপনার পার্লারে যাওয়ার দরকারই পড়বেনা। দেখবেন আগের থেকে ত্বক কত পরিষ্কার এবং ঝলমলে হয়ে উঠেছে। এখানে ব্যবহার করা প্রত্যেকটি উপাদান আপনার ত্বকের জন্য ভীষণ উপকারী।

Related Articles