Hoop Life

Lifestyle: গরমে মশার উপদ্রব কমানোর ৫টি ঘরোয়া টিপস

গরম পড়তে না পড়তেই বিকেলবেলা হলেই মশার উপদ্রব অনেকাংশে বেড়ে যায়। আবার কখনো কখনো মাঝরাতে মশা তাড়াতে রীতিমতন ঘুম ভেঙে উঠে ধূপ জ্বালাতে হয়। তবে বাজারচলতি ধুপ জ্বালানো মোটেই স্বাস্থ্যের পক্ষে ভালো না। বিশেষ করে বাড়িতে বাচ্চা থাকলে সারাক্ষণ ধুপের গন্ধ নিলে শরীরের অন্য রকম ক্ষতি তৈরি হতে পারে, তাই বাড়িতে থাকা কয়েকটি জিনিস দিয়ে কিভাবে সহজে মশা তাড়াতে পারেন তা জেনে ফেলুন।

১) চা পাতা ব্যবহার করার পরে অবশ্যই চিনি এবং দুধ ছাড়া তারপরে ভালো করে শুকিয়ে নিয়ে রেখে দিতে হবে। এটি যেমন গাছের সার হওয়ার জন্য ভীষণ কাজে লাগে। ঠিক তেমনি এই চা পাতা যদি একটু নিয়ে ধুনোর সঙ্গে মিশিয়ে প্রতিদিন পোড়াতে পারেন, তাহলে এর গন্ধে মশা একেবারে পালিয়ে যাবে।

২) মোটামুটি দরজা-জানলা কিছুক্ষণের জন্য বন্ধ করে চারিদিকে কর্পূর ছড়িয়ে দিন। তারপরে দরজা জানলা খুলে দিন। দেখবেন, কিছুক্ষণের মধ্যে মশা পালিয়ে গেছে। রাতে শুতে যাওয়ার সময় বিছানার চাদরে কয়েক টুকরো কর্পূর ভালো করে হাতে ভেঙে চাদরে মিশিয়ে দিন কিছুক্ষণ পরে দেখবেন, চাদর থেকে যেমন খুব সুন্দর গন্ধ বেরোবে, ঠিক তেমনি কর্পূর এর গন্ধে মশা পালিয়ে যাবে।

৩) নিম পাতা গুঁড়ো করে রেখে যদি ধুনোর সঙ্গে এক চামচ মিশিয়ে ভালো করে জ্বালানো যায়, তাহলে কিন্তু খুব সহজেই মশা চলে যায়।

৪) বাড়ির আশেপাশে যদি ছোট ছোট টবে পুদিনা পাতা চাষ করতে পারেন। অথবা ডাইনিং টেবিলের উপরে কিংবা ছোট ছোট জায়গায় যদি পুদিনা পাতা কেটে জলের মধ্যে রেখে দিতে পারেন, তাহলে কিন্তু অনেক কম আসবে।

৫) তুলসী পাতা মশার আগমনকে কম করে। তাই যতটা সম্ভব বাড়ির আশেপাশে তুলসী গাছ রোপন করুন। এছাড়া রাত্রে শুতে যাওয়ার সময় যদি সকালবেলা তুলে রাখা কয়েকটা তুলসীপাতা সামান্য বেটে নিয়ে একটা বাটির মধ্যে রেখে দিতে পারেন, তাহলে সেই গন্ধের মশার উপদ্রব অনেকাংশে কমে যাবে।

Related Articles