Hoop Life

Lifestyle: গাছের পরিচর্যায় মনে রাখুন সহজ পাঁচটি টিপস

বাড়িতে বাগান করতে ভালোবাসেন আর রোজই আপনি পরিমাণ মতন জল দেন, খাবার দেন আর ভাবছেন আপনার গাছ একেবারে সুন্দর হয়ে যাবে। কিন্তু তারপরেও দেখছেন গাছ অনেকাংশে খারাপ হয়ে যাচ্ছে, নষ্ট হয়ে যাচ্ছে, মরে যাচ্ছে সেক্ষেত্রে কি করবেন যদি গাছের পরিচর্যা মনোনিবেশ করতে চান, তাহলে আমাদের Hoophaap এর পাতা চটজলদি দেখে ফেলুন সহজ পাঁচটি টিপস।

১) গাছের পাতা হলুদ হতে দেবেন না, যে মুহূর্তে দেখবেন গাছের পাতা হলুদ হচ্ছে, তাহলে বুঝতে পারবেন সেই গাছে কোন সমস্যা আছে। প্রথমে তো পাতাগুলিকে ভালো করে কেটে ছেঁটে ফেলে দিতে হবে। অতিরিক্ত জল বা জল কমে গেলে এই ধরনের সমস্যা দেখা যেতে পারে। তাই ইনডোর প্লান্টের বেশি পরিমাণে জল দিলে কিন্তু পাতা হলুদ হয়ে যাবে। আর বাইরে যে গাছগুলি থাকে সেগুলোতে যদি অতিরিক্ত জল পড়ে যায়, তাহলে কিন্তু সমস্যা হতে পারে, তাই অবশ্যই দেখে শুনে বুঝে জল দিন।

২) গাছ লাগানোর ক্ষেত্রে প্রথমেই যা লক্ষ্য করবেন তা হলো যে পাত্রের উপর গাছটি রাখছেন, পাত্রটি যেন ভালো হয় অর্থাৎ তাতে যেন জল নিকাশি ব্যবস্থাটা ভাল থাকে, তার নীচে একটি ফুটো করে দেবেন না থাকলে কিন্তু গাছের গোড়ায় জল দাঁড়িয়ে গাছের গোড়া পচে যেতে পারে।

৩) সূর্যের আলো ভীষণ গুরুত্বপূর্ণ। অতিরিক্ত সূর্যের আলোতেও যেমন গাছ ঝলসে যেতে পারে, আবার সূর্যের আলো না পেলেও কিন্তু গাছ খাদ্য তৈরি করতে পারবে না। যার ফলে গাছ মরে যাবে। তবে কিছু কিছু ইনডোর প্ল্যান্ট আছে যাদেরকে ছায়াতেই রাখতে হয়, আবার কিছু কিছু ইনডোর প্ল্যান্ট আছে যেখানে সরাসরি সূর্যালোক না প্রয়োজন হলেও উজ্জ্বল আলোর প্রয়োজন হয়, তাই অবশ্যই গাছকে কেনার সময় যেখান থেকে কিনছেন সেই গাছের জন্য কতটা সূর্যালোক তা দেখে শুনে ভালো করে বুঝে নিয়ে কিনবেন।

৪) রোগ পোকামাকড়ের আক্রমণ হলে সেই দিকেও খেয়াল রাখুন। আমরা অনেক সময় এগুলোকে এড়িয়ে যায় অথবা খুব সাধারন মাকড়সা, পিঁপড়ে ইত্যাদির আক্রমণেও কিন্তু গাছ ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে, সেক্ষেত্রে পরিষ্কার করুন। গাছের পাতা প্রতিদিন ভালো করে পরিষ্কার করে ধুয়ে দিন। তাহলে দেখবেন এ ধরনের রোগ পোকার আক্রমণ থেকে অনেকটা কাটিয়ে উঠতে পেরেছেন।

৫) অনেক সময় গাছ অনেক বড় হলে দেখতে ভালো লাগে এই ভ্রান্ত ধারণা নিয়ে আমরা গাছ কাটা বন্ধ করে দি। কিন্তু মাঝে মধ্যে ছেঁটে দিতে হয়, তবেই গাছ আরো সুন্দর হয়ে বেড়ে উঠতে পারে, তাই অবশ্যই ভুল ভ্রান্ত ধারণা মন থেকে দূর করে দেন।

whatsapp logo