whatsapp channel

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করবেন যে পাঁচটি ঘরোয়া উপায়ে

অনেকেই দাঁত থেকে রক্ত পড়ার সমস্যায় ভোগেন। কিন্তু আপনি কি জানেন প্রাকৃতিক কতগুলি উপাদানের সাহায্যে আপনার এই সমস্যার সমাধান হতে পারে। প্রথমত আপনাকে বাজারচলতি সমস্ত রকমের টুথপেস্ট বাতিল করতে হবে।…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

অনেকেই দাঁত থেকে রক্ত পড়ার সমস্যায় ভোগেন। কিন্তু আপনি কি জানেন প্রাকৃতিক কতগুলি উপাদানের সাহায্যে আপনার এই সমস্যার সমাধান হতে পারে। প্রথমত আপনাকে বাজারচলতি সমস্ত রকমের টুথপেস্ট বাতিল করতে হবে। যতই ভালো টুথপেস্ট হোক তাতে কেমিক্যাল সামান্য পরিমান হলেও থাকে।

Advertisements

১) সকালবেলা ঘুম থেকে উঠে এক চামচ নারকেল তেল কিংবা সরষের তেল অথবা অলিভ অয়েল হাতের কাছে যা পাবেন মুখের মধ্যে নিয়ে ৫ মিনিট কুলকুচি করতে হবে। বিজ্ঞানের ভাষায় যাকে বলে অয়েল পুলিং। এটি প্রতিদিন করতে পারলেই শুধু দাঁতের সমস্যায় নয় শরীরের অনেক সমস্যাই চলে যাবে। অয়েল পুলিং শরীরের ভেতর থেকে সমস্ত টক্সিন পদার্থকে দূর করে দিতে সাহায্য করে।

Advertisements

২) লবঙ্গ তেল দাঁতের উপকারের জন্য একটি অসাধারণ উপাদান। রক্তক্ষরণ বন্ধের জন্য, মুখের দুর্গন্ধ কাটাতে লবঙ্গ তেলের জুড়ি মেলা ভার।

Advertisements

৩) প্রতিদিন ঘুম থেকে উঠে সকালবেলা এবং রাতে শুতে যাওয়ার আগে অন্তত একবার নুন জলে ভালো করে কুলকুচি করুন। গরম জলের মধ্যে সামান্য নুন দিয়ে কুলকুচি করে নিন অনেক উপকার পাওয়া যায়।

Advertisements

৪) একটি নিমের ডাল কেটে সেটিকে যদি দাঁতন হিসাবে বেশ খানিকক্ষণ চিবানো যায় তা দাঁতের জন্য বেশ ভালো একটি উপাদান।

৫) এক চামচ লেবুর রস মধ্যে এক চামচ নুন মিশিয়ে ভালো করে দাঁতের গোড়ায় গোড়ায় আঙ্গুল দিয়ে মেজে ফেলুন। অন্তত পাঁচ মিনিট এটি করতে থাকুন। এতে দাঁত অনেক পরিষ্কার হবে এবং মাড়ি থেকে রক্ত পড়া ও দূর হবে।

whatsapp logo
Advertisements
Avatar