BollywoodHoop Plus

Gangubai Kathiawadi: রূপান্তরকামীর চরিত্রে পুরুষ কেন! প্রকৃত ট্রান্সজেন্ডার না নেওয়ায় বিতর্কে ভনশালী

সবেমাত্র মুক্তি পেয়েছে সঞ্জয় লীলা ভনশালী (Sanjay Leela Bhansali) নির্মিত ‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’-র ট্রেলার। কিন্তু যে ফিল্ম জন্মলগ্ন থেকেই রাহুগ্রস্ত, তার তো ট্রেলার মুক্তির পর বিতর্ক তৈরি হবেই। এবার ‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’-তে তৈরি হল ট্রান্সজেন্ডার বিতর্ক।

‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’-র একটি বিশেষ চরিত্র হল রাজিয়া। গাঙ্গুবাঈ-এর প্রতিদ্বন্দ্বী রাজিয়া ট্রান্সজেন্ডার। এই চরিত্রে অভিনয় করেছেন বিজয় রাজ (Vijay Raj)। ‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’-র ট্রেলারে ইতিমধ্যেই মুগ্ধ করেছেন বিজয়। রাজিয়ার চরিত্রে তাঁর অভিনয় দর্শকদের মনে রেখাপাত করেছে। আলিয়ার তুলনায় বিজয়ের অভিনয়কেই সেরার তকমা দিয়েছেন চলচ্চিত্রপ্রেমীরা। কিন্তু বিজয়ের অভিনয় প্রশংসিত হলেও নেটিজেনদের একাংশ তুলেছেন প্রশ্ন। তাঁরা প্রশ্ন তুলেছেন রাজিয়ার ভূমিকায় কি কোনো ট্রান্সজেন্ডার অভিনেতাকে কাস্ট করা যেত না! কারণ এই চরিত্রের দায়িত্ব কোনো পুরুষ অভিনেতাকে না দিয়ে একজন ট্রান্সজেন্ডারকে দিলে চরিত্রটি আরও বিশ্বাসযোগ্য হত।

একজন নেটিজেন লিখেছেন, বলিউড কবে পুরুষদের দিয়ে ট্রান্সজেন্ডার চরিত্রে অভিনয় করানো বন্ধ করবে? 2022 সালে পৌঁছে তিনি নিশ্চিত, ট্রান্সজেন্ডাররাও এই ধরনের চরিত্র যথেষ্ট সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে পারবেন। ভারতে যথেষ্ট প্রতিভা রয়েছে। অপর একজন নেটিজেন লিখেছেন, সবই সুযোগ পাওয়ার ব্যাপার। ট্রান্সজেন্ডারদের চরিত্র নিয়ে গল্প লেখা হয়, ফিল্ম তৈরি হয়। কিন্তু সেই ফিল্মে ট্রান্সজেন্ডাররা সুযোগ পান না।

এই বিতর্ক বিজয়ের সামনে তৈরি করল বড় চ্যালেঞ্জ। প্রেক্ষাগৃহে শেষ অবধি এই চরিত্রকে বিশ্বাসযোগ্য করতে পারবেন তো তিনি?

Related Articles