whatsapp channel

Gardening Tips: ফুল ফুটেছে না গোলাপ গাছে! ১০ টাকার ইনো দিয়ে তৈরি করুন মিশ্রণ, ২ দিনেই পাবেন সুফল

এখন চলছে পৌষ মাস। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, শীতের মাসের শুরু হয়েছে। উত্তরে হাওয়ার দাপটে আপাতত বাংলার বুকে দাপট দেখাচ্ছে শীত। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এখন চলছে পৌষ মাস। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, শীতের মাসের শুরু হয়েছে। উত্তরে হাওয়ার দাপটে আপাতত বাংলার বুকে দাপট দেখাচ্ছে শীত। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও এখন ঠান্ডায় জুবুথুবু। শীতকালে যেমন বাজারে আসে বাহারি ফল, তেমনই বাজারে অনেকরকম সবজির আমদানি ঘটে এই শীতকলেই। এদিকে শীতকালে নানা ফুল ফোটে বাগানে। অনেকের ক্ষেত্রে বাগান করার জায়গা না থাকলেও বাড়ির ব্যালকনি বা ছাদে বাহারি ফুলের গাছ লাগিয়ে থাকেন।

Advertisements

শীতে যেমন ফোটে গাঁদা, তেমনই ক্যালেন্ডুলা, চন্দ্রমল্লিকা ডালিয়া ফুলও ফোটে ব্যাপকভাবে। একইসঙ্গে এই শীতে ফোটে বাহারি গোলাপ ফুলও। কমবেশি সকলের বাড়িতেই টবের উপর গোলাপ গাছ থাকে। তবে গোলাপ গাছ লাগলেও গোলাপের ফুল ফোটেনা সব গাছে। এই সমস্যায় কমবেশি সকলেই ভুগে থাকেন। বিশেষ করে যারা গাছপ্রেমী ও ফুলপ্রেমী মানুষ হন, তাদের বাড়িতে গেছে ফুল না ফুটলে মন খারাপ হয়। তবে এবার তাদের মন খারাপের দিন শেষ হতে চলেছে। এই নিবন্ধে রইল একটি ঘরোয়া টোটকা।

Advertisements

সাধারণত, ফুল গাছে ফুল ফোটানোর জন্য অনেক উপায় উপলব্ধ রয়েছে বাজারে। এক্ষেত্রে বেশ কিছু সার যেমন পাওয়া যায়, তেমনই কিছু ওষুধ গাছে দিলেও তা ফুল ফুটতে সাহায্য করে। তবে সেইসব উপায় যথেষ্ট ব্যয়বহুল। সেই কারণেই সকলে চাইলেও গাছে ফুল ফোটানোর জন্য এইসব উপায় অবলম্বন করতে পারেন না। তবে তাদের জন্য রয়েছে একটি দারুন উপায়। মাত্র ১০ টাকার ইনো’তেই এই সমস্যার সমাধান করা সম্ভব। কিভাবে? দেখে নিন।

Advertisements

শীতের দিনে গোলাপের দুল ফোটাতে আপনাকে ইনো দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তার জন্য প্রথমেই এক গ্লাস জল নিন। এবার তাতে একটি ইনোর পাউচ ছিঁড়ে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ তৈরি করতে তাতে আধা চা চামচ পরিমান চা পাওয়া ও আধা চামচ লবন যুক্ত করুন। এবার মিশ্রণটিকে ভালোভাবে মিশিয়ে নিন। সপ্তাহে একদিন এই মিশ্রণ গাছের গোড়ায় ঢেলে দিন। কয়েকদিনের মধ্যেই আয়নার বাগানের গাছ ভরে উঠবে রংবেরঙের বাহারি ফুলে।

Advertisements

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। Hoophaap এই প্রক্রিয়ার সম্পূর্ণ ফলাফল দাবি করে না।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা