Hoop Life

Lifestyle: মেয়েদের শার্টের বোতাম বাম দিকে থাকে কেন! কারণ জানলে অবাক হবেন

আচ্ছা বলুন তো ছেলেদের শার্ট আর মেয়েদের শার্টের পার্থক্য কোথায়? ছেলেদের শার্টের বোতাম তো ডানদিকে থাকে। কখনও ভেবে দেখেছেন কি কেন মহিলাদের শার্টের বোতাম বাম দিকে থাকে? আর এজন্য এই অভিযোগ মহিলাদের মধ্যে থাকেই যে, কেন মেয়েদের জামার বোতাম বামদিকে রাখা হয়েছে? এতে শার্ট পরতে অসুবিধা হয়। তাহলে চলুন আজ জেনে নিন কারণগুলো। মহিলাদের শার্টের বোতাম সব সময়ই থাকে শার্টের বাঁদিকে। এর কারণ উল্লেখ করতে গিয়ে নানা সময়ে নানা তত্ত্বের কথা বলেছেন বিশেষজ্ঞরা।

প্রথমত একটি তত্ত্বে এরকম উল্লেখও পাওয়া যায় যে, মহিলারা শিশুদের বাম হাতেই ধরেন। সদ্যজাত শিশুদের বাম হাতে ধরে কোলের মধ্য়ে রাখেন।
ডান হাত দিয়ে যাতে তাঁরা অন্যান্য কাজও করতে পারেন। এই সময়ে শিশুকে স্তন্যপান করানোর প্রয়োজনও পড়ে। শার্ট পরে থাকলে যদি তাঁর বোতাম বামদিকে থাকে, তবে উলটো হাত দিয়ে তাঁরা সহজেই বোতাম খুলে ফেলতে পারেন। এই কথা মাথায় রেখেই নাকি শার্টের বোতাম বাম দিকে রাখা হয়। এছাড়াও, শোনা যায় একসময় পশ্চিমী দুনিয়ায় উচ্চবিত্ত মহিলাদের ঘরে তাঁদের সাজিয়ে দেওয়ার জন্য ও পোশাক পরানোর জন্যেও লোক নিয়োগ করা থাকত। তাই মহিলারা কখনওই নিজে নিজে জামাকাপড় পরতেন না। এটি জনপ্রিয় একটি কারণ, যে জন্য মহিলাদের শার্টের বাঁ দিকে থাকে। কারণ পরিচারিকাদের এভাবেই পোশাক পরাতে সুবিধা হত। তাঁরা ডান হাত দিয়ে চটজলদি বোতাম আটকে দিতে পারতেন। বাঁ দিকে হলে তা অসুবিধার কারণ হত।

এই কথা প্রচলিত আছে যে, ফরাসি সম্রাট নেপোলিয়নের বিখ্যাত পোজও এর জন্য নাকি দায়ী। কেমন? নেপলিয়নের একটি পোজে দেখা যায় তিনি ওয়েস্টকোটের মধ্যে হাত ঢুকিয়ে রাখতেন। এটি নাকি তাঁর ডিগনিটি বোঝাত। এর জন্য অনেক ফরাসি মহিলাই নেপলিয়নকে নিয়ে হাসাহাসি করতেন। তাঁর সমালোচনাও করতেন। সেই জন্য নেপোলিয়ন মহিলাদের জন্য শার্ট অর্ডার করেন। এই শার্টের বোতাম ছিল পুরুষদের শার্টের বোতামের উলটো দিকে। এভাবেই পোশাক পরতে হত মহিলাদের। যাতে তাঁরা আর হাসাহাসি কটাক্ষ না করতে পারেন।

এরকম নানা তত্ত্বের উল্লেখ পাওয়া যায়। কিন্তু এই নিয়মের পরিবর্তন করার কথা কেউ কি কখনও ভেবেছেন? কোনও বিশেষ ক্লোদিং ব্র্যান্ড কি দায়িত্ব নিয়েই মহিলাদের শার্টের বোতাম বামদিকের বদলে ডান দিকে করার চেষ্টা করেছে? এরকম কোনও তথ্য সরাসরি পাওয়া যায় না। কিন্তু আপনার যদি সত্যিই এরকম ভাবে শার্ট পরতে অসুবিধা হয়ে থাকে, তবে আপনি টেলরের সাহায্য নিজের শার্ট বানিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে আপনি শার্টের বোতাম ডানদিকে রাখতে পারেন। যেভাবে শার্ট পরতে সুবিধা হয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা