whatsapp channel

Hilsa Fish Price: হুড়মুড়িয়ে দাম কমলো ইলিশের, ব্যবসায়ীদের মুখে হাসি

বেশ কয়েকদিন আগে থেকেই খারাপ আবহাওয়ার জন্য ট্রলার মালিকরা তাদের জাহাজ নিয়ে কিছুতেই সাগরে নামতে পারছিলেন না, তাই পরিমাণ মতন ইলিশ উঠছিল না বাংলাদেশের জেলেদের হাতে। কিন্তু গেল কয়েক সপ্তাহ…

Avatar

HoopHaap Digital Media

বেশ কয়েকদিন আগে থেকেই খারাপ আবহাওয়ার জন্য ট্রলার মালিকরা তাদের জাহাজ নিয়ে কিছুতেই সাগরে নামতে পারছিলেন না, তাই পরিমাণ মতন ইলিশ উঠছিল না বাংলাদেশের জেলেদের হাতে। কিন্তু গেল কয়েক সপ্তাহ ধরেই আশানুরূপ ফল পাচ্ছেন জেলেরা। সাগরে গেলেই ইলিশ মাছ ভর্তির ডলার আসছে। উপযুক্ত পরিমাণে ইলিশের যোগান পেয়ে তাদের মুখে ফুটেছে হাসি। শুধু তাদেরই নয়, অনেক পরিমাণে ইলিশ আসার কারণে ইলিশের দামও বেশ কমেছে। ঘাটে ঘাটে শুরু হয়ে গেছে ক্রেতা বিক্রেতাদের হাঁক ডাক। শামলাপুর ঘাট, সাবরাংয়ের শাহপরীরদ্বীপ মৎস্য ঘাটে ট্রলার ভর্তি করে মাছ নিয়ে জেলেরা ফিরছেন।

বাজারে ইলিশের সরবরাহ কিন্তু আগের থেকে অনেকটাই বেড়ে গিয়েছে, যার ফলে কিন্তু মধ্যবিত্তের নাগালের মধ্যে আসতে চলেছে এই রুপোলি ইলিশ। এছাড়া শুধুমাত্র ইলিশ নয়, ব্যবসায়ীরা জানিয়েছেন, অন্যান্য মাছের দাম কিন্তু কিছুটা কমেছে। বাংলাদেশের বাজারে হেসে খেলে বিপদছে ইলিশ মাছ সহ অন্যান্য মাছ। বুধবার ২৩ শে আগস্ট রাজধানীর কারওয়ান বাজারে ইলিশের দাম গত সপ্তাহের থেকে বেশ কিছুটা কমেছে। প্রায় ৮০০ গ্রাম ওজনের ইলিশ মাছের দাম ১১০০ টাকা।

তবে ওই একই পরিমাণ বা একই পরিমাপের ইলিশ যদি নদীতে পাওয়া যায় তাহলে কিন্তু তার দাম অনেক বেশি। মালিবাগ বাজারে দু কেজি ইলিশের দাম প্রায় তিন হাজার টাকা। এক সপ্তাহ আগে পাইকারিতে ১ কেজি ইলিশের দাম ছিল ১৮০০ টাকা, বর্তমানে সেই ইলিশের দাম হয়েছে ১৩০০ টাকা। ইলিশের দাম খানিকটা পরিমাণে কমেছে তবে খুচরো বাজারে ইলিশের দামের খুব একটা হের ফের হয়নি। তবে এই অবস্থা থেকে কাটিয়ে উঠতে পারবেন বলে মনে করছেন মৎস্য ব্যবসায়ীরা।

এ তো গেল বাংলাদেশের কথা, কলকাতার বাজারে কিন্তু এখনো ইলিশের দাম বেশ চড়া, তাই কলকাতা ব্যবসায়ীর পাতে ইলিশ আনতে গেলে কিন্তু কাল ঘাম ছুটে যাচ্ছে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত পরিবারের। তবে কি বাংলাদেশে ইলিশের দাম কমবে? কলকাতার বাজারে কি কম দামে ইলিশ পাওয়া যাবে না? তা তো বলবে ভবিষ্যৎ।

Avatar