whatsapp channel

Hilsa Fish Price: কলকাতার বাজার ছেয়ে গেছে ইলিশে, রেকর্ড সস্তা হল দামও

গোটা বিশ্বে বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গোটা বিশ্বে বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। কারণ, সর্ষে ইলিশ হোক বা ইলিশ ভাবা কিংবা ভাজা ইলিশ- এই মাছ দিয়ে আপনি পছন্দ মতো যেকোনও পদ বানিয়ে ফেললেই খাবার থালায় এক দানা ভাতও পড়ে থাকবে না।

মূলত বর্ষায় প্রজননের সময় এই ইলিশ সমুদ্রের খর জল থেকে নদীর মৃদু জলে এসে প্রবেশ করে। তাই এই সময়েই ইলিশের আমদানি ঘটে বাংলার নদীতে। মূলত পদ্মা নদীর ইলিশ স্বাদ ও গন্ধের জন্য জগতবিখ্যাত। তবে পদ্মা ছাড়াও অনেক নদীতে ইলিশ পাওয়া যায়। এবছর শুরুর দিকে বর্ষার প্রকোপ না থাকায় ইলিশের যোগানা ঘাটতি দেখা গিয়েছিল। বর্ষার শুরুতে ইলিশ শুন্য মাছের বাজার দেখে মনখারাপ হয়েছিল অনেক বাঙালির।

তবে জুলাইয়ের শুরু থেকে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে ইলিশের আগমন ঘটতে শুরু করেছে বিগত সপ্তাহ থেকে। আর চলতি সপ্তাহের শেষদিকে ব্যাপক হারে ইলিশ ধরা পড়েছে মৎস্যজীবীদের জালে। তাই বাজারে ইলিশের যোগান ভালোরকম রয়েছে এই মুহূর্তে। আর সেই কারণে ইলিশের আকাশছোঁয়া দাম কিছুটা হলেও আয়ত্তে এসেছে। রবিবার কলকাতার বেশিরভাগ পাইকারি বাজারে ৬০০ গ্রাম পর্যন্ত ওজনের ইলিশের দাম রয়েছে ৪৫০ থেকে ৫০০ টাকা প্রতি কেজি। ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম প্রতি কেজিতে রয়েছে ৬০০ টাকার আশেপাশে। ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশের দাম রয়েছে প্রতি কেজিতে ৭০০ টাকার আশেপাশে। এছাড়াও ১ কেজি থেকে দেড় কেজি ইলিশের দাম প্রতি কেজিতে রয়েছে ৯০০ থেকে ১০০০ টাকার মধ্যে।

তবে খুচরো বাজারে ইলিশের দামে তেমন একটা ঘাটতি দেখা যায়নি। খুচরো বাজারে এখনো সাইজ অনুযায়ী ইলিশের দাম পাইকারি বাজারের তুলনায় ২০০ থেকে ৩০০ টাকা অবধি বেশি রয়েছে প্রতি কেজিতে। তবে কয়েকদিনের মধ্যে এই দাম আরো কমে যাবে বলে অনুমান আড়তদারদের।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা