whatsapp channel

Lifestyle: কফি খেতে গিয়ে জিভ পুড়েছে? চটজলদি আরাম মিলবে এই সামান্য জিনিসে

সেজে গুজে বিয়ে বাড়ি গিয়েছেন। ঢুকেই গরম গরম কফি হাতে পেতে প্রথম চুমুকে দিতেই হয়ে গেল সর্বনাশ! গরম কফির তাপে পুড়ল জিভ (Tongue Burn Remedy)। এমন অভিজ্ঞতা সকলেরই কখনো না…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

সেজে গুজে বিয়ে বাড়ি গিয়েছেন। ঢুকেই গরম গরম কফি হাতে পেতে প্রথম চুমুকে দিতেই হয়ে গেল সর্বনাশ! গরম কফির তাপে পুড়ল জিভ (Tongue Burn Remedy)। এমন অভিজ্ঞতা সকলেরই কখনো না কখনো হয়েছে। অথবা তাড়াহুড়োর মধ্যে গরম খাবার খেতে গিয়ে কিংবা মনের ভুলে গরম খাবারটাই মুখে পুরে দিয়ে জিভ পুড়িয়ে ফেলা, এমন ঘটনা সকলেরই জীবনে ঘটেছে কখনো না কখনো।

Advertisements

কিন্তু এই জিভ পোড়ানোর ঘটনা মনে রয়ে গিয়েছে সকলেরই। কারণ একবার জিভ পুড়লে তার প্রভাব থাকে পরবর্তী বেশ কয়েক দিন। বিয়ে বাড়িতে কফি খেতে গিয়ে জিভ পোড়া মানে সেদিন পোলাও মাংসের স্বাদ থেকে বঞ্চিত। উপরন্তু একটা অস্বস্তিকর অনুভূতিও থেকে যায়। কিন্তু জিভ পোড়ার পর উপায় কী? কীভাবে মিলবে অস্বস্তির থেকে রেহাই? এর উপায় কিন্তু রয়েছে সকলের ঘরেই।

Advertisements

Advertisements

জিভ পুড়ে গেলেই সঙ্গে সঙ্গে চুমুক দিন এক গেলাস ঠাণ্ডা জলে। জ্বালাপোড়া কমে যাবে কিছুক্ষণের মধ্যেই। হাতের কাছে যদি বরফ পান তাহলে সঙ্গে সঙ্গে জিভের পোড়া জায়গায় এক টুকরো বরফ ঘষে নিতে পারেন। এতে জ্বালা ভাব থেকেও আরাম পাবেন আবার পোড়াও কমবে। কিংবা করতে পারেন বরফ জলে কুলকুচি। এতেও অনেকটা কমে জ্বালা ভাব।

Advertisements

 

কথায় বলে, কাটা ঘায়ে নুনের ছিটে। এতে জ্বালা বাড়ে। কিন্তু জিভের পোড়ায় দারুণ কাজ করে নুন। একৎকাপ জলে দু চামচ নুন মিশিয়ে কুলকুচি করলে সঙ্গে সঙ্গে আরাম পাবেন। এছাড়াও জিভের পোড়া জায়গায় দিতে পারেন মধুর প্রলেপ। মধু না পেলে চিনিতেও কাজ চলবে। মধুর মিষ্টতা জিভের পোড়া ভাব কমাতে সাহায্য করে। টক দইও এক্ষেত্রে ভালো কাজ দেয়। জিভের পোড়া অংশে টক দইয়ের প্রলেপ দিলে জ্বালা থেকে রেহাই পাবেন।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই