whatsapp channel

Recipe: আদিম পদ্ধতিতে চটপট বানিয়ে ফেলুন পোড়া মশলা দিয়ে চিকেন, জেনে ফেলুন সহজ টিপস

কেমন হয়, আমরা যদি কিছুটা সময়ের জন্য সেই আদিম জগতে ফিরে যেতে পারি। না না মজা করছিলাম আজকে পোড়া মশলা দিয়ে একটা চিকেনের রেসিপি বলব এই রেসিপিটা খেলে কিন্তু মুখে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

কেমন হয়, আমরা যদি কিছুটা সময়ের জন্য সেই আদিম জগতে ফিরে যেতে পারি। না না মজা করছিলাম আজকে পোড়া মশলা দিয়ে একটা চিকেনের রেসিপি বলব এই রেসিপিটা খেলে কিন্তু মুখে লেগে থাকবে বাড়িতে যদি অতিথিরা আসে তাহলে তাদের কেউ রান্না করে খাওয়াতে পারেন পুরা মশলা দিয়ে এই চিকেন খেতে কিন্তু ভীষণ ভালো। বিশেষ করে যারা ডায়েট কন্ট্রোল করছেন তারাও কিন্তু এটা খেতে পারেন। পুষ্টিগুণ পুরোটাই থাকে, তাই আর দেরি কেন চটপট দেখে নিন কিভাবে বানাবেন এই চিকেন।

Advertisements

শীতের রাত্রে বেলা যদি মনে হয়, একটু গরম গরম লুচি পরোটা কিংবা গরম গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে এই সেকেন্ড খাবেন তাহলে কিন্তু চটজলদি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন। খুব কম উপকরণে সহজে হয়ে যাবে পুরো রান্নাটি তাই আর দেরি না করে চটপট দেখে ফেলুন।

Advertisements

উপকরণ –
এক কেজি চিকেন
দুটি বড় আকারে টমেটো
দুটি পেঁয়াজ
রসুন 10 থেকে 15 কোয়া
হলুদ গুঁড়ো দুই টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদ মতো
ধনেপাতা কুচি পরিমাণ মতো
সর্ষের তেল পরিমাণ
নুন, মিষ্টি স্বাদমতো
টকদই ২০০ গ্রাম
কাঁচা লঙ্কা স্বাদ মতো

Advertisements

প্রণালী – একটি জালের ওপরে পেঁয়াজ, রসুন, টমেটোকে খুব ভালো করে পুড়িয়ে নিতে হবে। তারপরে ঠান্ডা করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে।

Advertisements

একটা জায়গায় টক দই, সামান্য পরিমাণের লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে চিকেনটাকে ম্যারনেট করে রেখে দিতে হবে। গ্যাসের উপরে একটা জাল বসিয়ে চিকেনকে ওই একই ভাবে পুড়িয়ে নিতে হবে।

তারপর কড়াইতে সরষের তেল গরম করে সেখানে এলাচ, দারচিনি, লবঙ্গ দিয়ে এরপর পেঁয়াজ, রসুন, টমেটোকে পোড়ানোর পরে ঠান্ডা হয়ে যাওয়ার পরে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্ট তেলের মধ্যে দিয়ে ভালো করে ভাজা ভাজা করে এরপর চিকেন দিয়ে দিতে হবে। বেশ ভালো করে মাখো মাখো হয়ে গেলে উপরে উষ্ণ গরম জল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পোড়া মশলা দিয়ে চিকেন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক