Advertisements

Lifestyle: ভেজাল থেকে বাঁচুন, বাড়িতেই শিখে নিন খাঁটি সরষের তেল চেনার উপায়

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

এক দিকে যেমন সব কিছুর দাম বাড়ছে দ্রুত হারে, অন্য দিকে আবার বেশিরভাগ জিনিসেই মিশছে ভেজাল (Adulteration)। খাবার থেকে শুরু করে ওষুধ, এমনকি শিশু খাদ্যে পর্যন্ত ভেজাল মেশাচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী। জানা বা অজানায় এই সমস্ত খাবারের মাধ্যমে ভেজাল মিশছে মানুষের শরীরের। প্রভাব পড়ছে স্বাস্থ্যে। কিছু কিছু ক্ষেত্রে তা প্রাণের জন্যও ঝুঁকি পূর্ণ হয়ে ওঠে।

এই সমস্ত ভেজাল মেশানো জিনিস অনেক সময় ধরা পড়ে, অনেক সময় আবার ধরা পড়ে না সাধারণের চোখে। জানলে অবাক হবেন, সর্ষের তেলেও (Mustard Oil) আজকাল ভেজাল মেশানো হচ্ছে। বিশেষ করে এই উৎসবের মরশুমে দেদারে খাওয়া হচ্ছে বাইরের খাবার। শরীরের বড় কোনো ক্ষতি হয়ে যাওয়ার আগে জেনে নিন ভেজাল সর্ষের তেল আর খাঁটি সর্ষের তেল চেনার উপায়।

না, এর জন্য কোনো জটিল ল্যাব টেস্টের দরকার নেই। বাড়িতে বসেই পার্থক্য করা যাবে খাঁটি সর্ষের তেল এবং নকল সর্ষের তেলের। সর্ষের তেলের ঝাঁজই বলে দেয় তেলটা কতটা খাঁটি। বহু নামীদামী তেলের বিজ্ঞাপনেও এই বিষয়টি হাইলাইট করা হয়। তীব্র ঝাঁজ এবং গাঢ় রঙ খাঁটি সর্ষের তেলের পরিচয়। কিন্তু এখন এর মধ্যেও ভেজাল মেশানো হচ্ছে যার ফলে খাঁটি নকলের পার্থক্য করা মুশকিল। জানা যাচ্ছে, এখন রাসায়নিক উপায়েই সর্ষের তেলের মধ্যে ভেজাল মিশিয়ে ঝাঁজ আর রঙ আনা সম্ভব। এমনো কেমিক্যাল উপলব্ধ রয়েছে বাজারে।

আবার সর্ষের তেলের মধ্যে সস্তা পাম তেল ব্যবহার করেও বিক্রি করেন অসাধু ব্যবসায়ীরা। তাহলে পার্থক্য করবেন কী করে? সর্ষের তেলের বোতলটি ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে। এর মধ্যে পাম তেল জমে শক্ত হয়ে উপরে উঠে আসবে। আর সর্ষের তেল পড়ে থাকবে নীচে। এই ভাবেই বাড়িতে মাত্র কয়েক মিনিটের মধ্যেই খাঁটি আর ভেজাল সর্ষের তেলের মধ্যে পার্থক্য করা সম্ভব।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow