Hoop Life

Lifestyle: সন্তান পরিকল্পনা করছেন! দ্রুত গর্ভধারণে স্বামী-স্ত্রীর যা করণীয়

অনেকদিন হল, এবার সংসারে তৃতীয় সদস্যের কামনা করছেন? তাহলে এই প্রতিবেদনটি শুধু মাত্র আপনার জন্য। যদি, দ্রুত গর্ভধারণ করতে চান কোনো দম্পতি, তাহলে তাদের ক্ষেত্রে কিছু নিয়ম অবশ্যই পালন করা উচিত। আজকের প্রতিবেদনে দুটি জিনিসের উল্লেখ থাকবে, যেখানে বলা হবে দ্রুত ও নির্ঝঞ্ঝাট গর্ভধারণের জন্য পুরুষ ও মহিলার ভূমিকা।

পুরুষদের ভূমিকা দ্রুত গর্ভধারণ করার ক্ষেত্রে – পুরুষদের বয়স খুব বেশি হলেও ৩৫ থেকে ৪০ এর মধ্যে সন্তান নিয়ে নেওয়া উচিত। এছাড়া, সন্তান নেওয়ার ইচ্ছা থাকলে ছাড়তে হবে ধূমপান ও মদ্যপান। প্রতিদিন খাবারের তালিকায় রাখতে হবে দুধ, বাদাম, আমন্ড, খেজুর, এবং ছোট মাছ। এছাড়া, পুরুষদের এক্সারসাইজ করা খুব প্রয়োজন, এতে করে এদের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়ে।

মহিলাদের ভূমিকা দ্রুত গর্ভধারণ করার ক্ষেত্রে – প্রথমত শরীরের বাড়তি মেদ ঝরিয়ে নিতে হবে। ধূমপান যারা করেন বা মদ্যপান, সেসব ছাড়তে হবে। গর্ভধারণের ছয় মাস আগে থেকে এসব নেশার জিনিস বয়কট করতে হবে। চা ও কফি পানের মাত্রা কমাতে হবে, এবং খাবারে চিনি ও নুন কম খেতে হবে। এছাড়া, দ্রুত প্রেগন্যান্সির জন্য সঠিক নিয়ম মেনে শারীরিক মিলনে লিপ্ত হতে হবে। পিরিয়ড অর্থাৎ ঋতুস্রাব শুরুর প্রথম দিনকে day 1 ধরতে হবে। ঋতুস্রাবের ছয় দিনের মাথা থেকে ১৮ দিন পর্যন্ত সহবাসের দুর্দান্ত সময়। এই সময় শারীরিক মিলন করলে সন্তান আসার সম্ভবনা বেড়ে যায়। এবারে প্রতিটি বিষয় পয়েন্ট করে বলা যাক :-

১) ওজন কম করতে হবে।

২) নিয়মিত এক্সারসাইজ।

৩) চিনি ও নুনের পরিমাণ কম রাখতে হবে।

৪) সুগার, থাইরয়েড কন্ট্রোল করে রাখতে হবে।

৫) প্রেগন্যান্সির পূর্বে দাঁতের চিকিৎসকের সঙ্গে। আলোচনা করতে হবে।

৬) সঠিক সময়ে সহবাস।

৭) চিন্তা মুক্ত থাকতে হবে।

৮) দুধ, ফল খেতে হবে।

৯) ডাক্তারের পরামর্শ নিয়ে শুরু করতে হবে।

১০) বাড়ির ফিন্যান্স এর দিকে বিশেষ নজর রেখে এগোতে হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি কাউকে আঘাত করার উদ্দেশ্যে নয় ও কোনো কিছু মেনে চলার আগে চিকিৎসকের পরামর্শ জরুরি।

Related Articles