whatsapp channel

Recipe: ঘরোয়া পদ্ধতিতে নুডলস বানিয়ে পান রেস্টুরেন্টের স্বাদ, জেনে নিন সহজ রেসিপি

কে বলে শুধু বাচ্চারাই চাউমিন খেতে ভালোবাসে? আমরা বড়রাও কিন্তু ভীষণ পছন্দ করি, বিশ্বাস করুন, এই শীতের বেলা সকালবেলা ব্রেকফাস্টে অথবা বিকালের টিফিনে কিংবা ডিনারে যদি একবাটি ধোঁয়া ওঠা নুডলস…

Avatar

Shreya Chatterjee

কে বলে শুধু বাচ্চারাই চাউমিন খেতে ভালোবাসে? আমরা বড়রাও কিন্তু ভীষণ পছন্দ করি, বিশ্বাস করুন, এই শীতের বেলা সকালবেলা ব্রেকফাস্টে অথবা বিকালের টিফিনে কিংবা ডিনারে যদি একবাটি ধোঁয়া ওঠা নুডলস থাকে তাহলে কিন্তু ডিনারটা বেশ জমে যায়। তবে আমরা অনেকেই ভাবি নুডলস হল একেবারে আনহেলদি একটা খাবার। যা খেলে কিন্তু একেবারে শরীর খারাপ অবধারিত।

সত্যিই তাই নুডলস যেভাবে বানানো হয়, তার সত্যি দেখলে কিন্তু চোখ কপালে উঠতে হয়। তবে আর ভয় পাওয়ার কোন দরকার নেই, এরপর বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ নুডলস। নিজে নুডলস এর সাথে করে বানিয়ে তারপরে তৈরি করে বানিয়ে ফেলুন অসাধারণ নুডলস এর একটা রেসিপি।

উপকরণ- প্রথমে চার কাপ ময়দা নিয়ে নিন, তাতে পরিমাণ মতো নুন দিয়ে দিন, তাতে দিয়ে দিন পরিমাণ মতো সাদা তেল এবং দুটো ডিম দিতে পারেন, খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। অল্প অল্প করে জল দিয়ে একটা ডো বানিয়ে নিতে হবে। ১০ মিনিটের জন্য ময়দা রেস্টে রাখতে হবে। ময়দা যখন বেশ শক্ত হয়ে যাবে, তখন ভালো করে ঠেসে দিতে হবে এরপর লেচির আকারে কেটে নিতে হবে।

রুটির আকারে বড় করে বেলে নিতে হবে তারপর রোলের আকারে ভালো করে রোল করে নিয়ে এরপরে লম্বা টুকরো টুকরো করে ছুরি দিয়ে কেটে নিতে হবে। গরম জলের মধ্যে ওগুলো ফেলে দিতে হবে। মোটামুটি পাঁচ মিনিটের মতন সেদ্ধ করে নিন। তাহলে কিন্তু এক্কেবারে তৈরি হয়ে যাবে বাড়িতে করা চাউমিন। যারা ময়দা খেতে পছন্দ করেন না তারা কিন্তু ময়দার বদলে আটা দিতে পারেন।

তখন শীতকাল পড়েই গেছে তখন বাড়িতে বানানো এই চাউমিনের সঙ্গে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ একটা এগ নুডলস। প্রথমে একটি ফ্রাইং প্যান গরম করে নিতে হবে, তার মধ্যে দিয়ে দিতে হবে তিন থেকে চার টেবিল চামচ রসুন কুচি এবং একটি বড় পেঁয়াজ কুচি ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে দিয়ে দিতে হবে সবজি।

একে একে সমস্ত পছন্দই দিয়ে দিতে হবে দুটো ডিম ভালো করে নাড়াচাড়া করে ভাজা ভাজা করে দিয়ে দিতে হবে। চিলি সস, সয়া সস এবং টমেটো সস। নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে ওপর থেকে এর স্প্রিং অনিয়ান ভালো করে দিয়ে এরপরে সেদ্ধ করা চাউমিন দিয়ে নাড়াচাড়া করে গরম গরম পরিবেশন করুন এই নুডলস।

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক