whatsapp channel

Tips to buy tasty hilsa: কোন ইলিশের স্বাদ সব থেকে বেশি? জানুন সুস্বাদু ইলিশ চেনার সব থেকে ভালো টিপস

বাঙ্গালীদের মধ্যে ইলিশ মাছের একটা আলাদা কদর রয়েছে। কিন্তু ইলিশ কিনতে গিয়ে বাজারে সবাই বেশ বিভ্রান্ত হয়ে পড়েন। কোন ইলিশে স্বাদ বেশি রয়েছে এবং কোন ইলিশের স্বাদ কম রয়েছে সেটাই…

Avatar

Sourish Das

বাঙ্গালীদের মধ্যে ইলিশ মাছের একটা আলাদা কদর রয়েছে। কিন্তু ইলিশ কিনতে গিয়ে বাজারে সবাই বেশ বিভ্রান্ত হয়ে পড়েন। কোন ইলিশে স্বাদ বেশি রয়েছে এবং কোন ইলিশের স্বাদ কম রয়েছে সেটাই কিন্তু কেউ ঠিক করতে পারেন না। তাই ইলিশ কে না খুব একটা সহজ ব্যাপার নয়। কিন্তু কোন ইলিশে আপনার স্বাদ বেশি হবে, কোন ইলিশ আপনি কিনবেন, কিভাবে ইলিশ চিনবেন? এটাও কিন্তু একটা বড় শেখার বিষয়। আজকে সেই ব্যাপারেই আমরা আপনাকে জানাতে চলেছি, যাতে আপনি বাজারে গিয়ে মাছ বিক্রেতাদের হাতে না ঠকে যান।

আপনাদের জানিয়ে রাখি যে সমস্ত ইলিশ নদীতে ধরা হয় সেগুলির স্বাদ সাগরে ধরা ইলিশের থেকে অনেকটাই বেশি হয়। তার পাশাপাশি ইলিশের সাধের তারতম্য ঠিক করে দেয় এর শরীরে ডিমের উপস্থিতি। ইলিশ মাছের ডিমের সঙ্গে এই মাছের স্বাদের সম্পর্ক বেশ গভীর। ডিম আসার সঙ্গে সঙ্গে ইলিশ মাছের শরীরে একেবারে তেল ভরে যায় এবং সেটাই আসলে এই মাছের স্বাদ হবার কারণ।

তবে এটা যদি আপনি মনে করেন যে ডিম ভর্তি ইলিশ কিনবেন তাহলে স্বাদ বেশি হবে, সেটা একেবারেই ভুল। ডিম ভর্তি ইলিশ অনেকে পছন্দ করেন বটে কিন্তু এই ইলিশের স্বাদ অনেকটাই কম হয়। আদতে ডিম পাড়ার ঠিক আগের মুহূর্তে তার দেহের সমস্ত পুষ্টি ইলিশের ডিমের মধ্যে সঞ্চিত হয়ে যায়। সেই কারণে ডিম সমেত ইলিশ কিনলে স্বাদ অনেক কম পাবেন আপনি।

তাহলে কেমন ইলিশ কিনবেন? সেরকম ইলিশ কিনবেন যেখানে ডিম সবেমাত্র সঞ্চারিত হয়েছে। এই সমস্ত মাছে কিন্তু স্বাদ একেবারে দুর্দান্ত। ডিম ছাড়া কিংবা ডিমে পরিপূর্ণ এই দুই ধরনের ইলিশের কোনটাই আপনার কেনা উচিত না। কিনতে হবে এমন ইলিশ যেখানে সবেমাত্র ডিম আসা শুরু হয়েছে। সেই সমস্ত মাছ যদি কোটা শুরু হয় সেই সময় হাত একেবারে পিচ্ছিল হয়ে যায়। যদি সেরকম হয় তাহলে বুঝে নেবেন আপনার মাছের স্বাদ অনেক ভালো হবে।

whatsapp logo