whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ফুল-বাঁধাকপির যুগলবন্দী বানানোর রেসিপি

ভাতের সঙ্গে খাবার জন্য নিরামিষ ফুল বাঁধাকপির যুগলবন্দী, একবার রান্না করে দেখুন। শীতের মরসুমে আসছে অথবা এখন সারা বছরই ফুলকপি বাঁধাকপি বাজারে পাওয়া যায় তাই আর দেরি না করে ফুলকপির…

Avatar

HoopHaap Digital Media

ভাতের সঙ্গে খাবার জন্য নিরামিষ ফুল বাঁধাকপির যুগলবন্দী, একবার রান্না করে দেখুন। শীতের মরসুমে আসছে অথবা এখন সারা বছরই ফুলকপি বাঁধাকপি বাজারে পাওয়া যায় তাই আর দেরি না করে ফুলকপির পুর দিয়ে বাঁধাকপির অসাধারণ রেসিপি শিখে নিন।

উপকরণ –
একটি ছোট আকারে ফুলকপি
বড় বড় আকারের বাঁধাকপির পাতা ১০ টি
সেদ্ধ করা আলু পাঁচটি
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
ভাজা গরম মশলার গুঁড়া ১ চা চামচ
বাদাম ভাজা ১ টেবিল চামচ
সরষের তেল 1 কাপ
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
কুচি করা ক্যাপসিকাম
ক্যাপসিকাম বাটা ১ টেবিল চামচ
কুচানো ধনেপাতা ১ কাপ
টক দই ১ কাপ

প্রণালী – একটি পাত্রের মধ্যে ফুলকপি সেদ্ধ, আলু সেদ্ধ করা এবং এর সঙ্গে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, ভাজা বাদাম, সামান্য আদা বাটা, ক্যাপসিকাম বাটা, কুচানো ধনেপাতা, নুন মিষ্টি স্বাদমতো সামান্য দিয়ে ভালো করে হাতে করে চটকাতে হবে। এরপর বাঁধাকপির বড় বড় পাতার মধ্যে এই পুর গুলি দিয়ে। মাথাটা কোন সুতো দিয়ে বেঁধে হাঁড়িতে জল গরম করতে দিয়ে তার ওপরে কোন ফুটো ফুটো তালার উপরে দিয়ে মানে যেভাবে মোমো তৈরি করা হয়, সেই ভাবে ঢিমে আঁচে অন্তত ১০ মিনিট রাখতে হবে।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ফুল-বাঁধাকপির যুগলবন্দী বানানোর রেসিপি

এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে ফোঁড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা, ক্যাপসিকাম বাটা, টক দই দিয়ে ভালো করে কষাতে হবে সমস্ত মশলা দিয়ে দিতে হবে। তারপরে স্বাদমতো নুন, মিষ্টি দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ভালো করে ঢাকা দিয়ে গ্রেভি তৈরি করে নিতে হবে। এরপর একটি থালার মধ্যে ওই বাঁধাকপির মোমো গুলো রেখে দিয়ে তার উপরে এই মিশ্রণটি ঢেলে দিতে হবে। ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ফুল বাঁধাকপির যুগলবন্দী’।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ফুল-বাঁধাকপির যুগলবন্দী বানানোর রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media