Hoop Life

Hair Care Tips: অনবরত চুল পড়ছে! বাড়িতে বানিয়ে মেখে ফেলুন পেঁয়াজের তেল

ছোটবেলা থেকেই মা ঠাকুমার মুখে শোনা, পেঁয়াজ নাকি আমাদের চুল বড় করার জন্য খুব ভালো উপাদান। আগে অবশ্য ছাঁচি পেঁয়াজের ব্যবহার করা হতো। বর্তমানে ছাঁচি পেঁয়াজ খুব একটা কিনতে পাওয়া যায় না। সেক্ষেত্রে প্রতিদিন আমরা রান্নার জন্য যে পেঁয়াজ ব্যবহার করে থাকি, সেই পেঁয়াজ যথেষ্ট।এবার Hoophaap এর পাতায় জেনে নিন পেঁয়াজ কি কি কাজে লাগে আমাদের চুল ভালো রাখতে।

১) চুলকে মজবুত করে – চুলকে মজবুত করতে সাহায্য করে পেঁয়াজের রস। উপযুক্ত পরিমাণে পেঁয়াজের রস সপ্তাহে দুদিন যদি চুলের মাথায় ভালো করে লাগানো যায় তাহলে চুল পড়া বন্ধ হয়, চুল অনেক বেশী মজবুত হয়।

২) চুলকে কালো করতে সাহায্য করে – চুলকে কালো করতে সাহায্য করে পেঁয়াজের রস। যাদের খুব সহজেই চুল সাদা হয়ে গেছে, তারা সপ্তাহে অন্তত দুই দিন পেঁয়াজের রস লাগিয়ে দেখতে পারেন।

৩) নতুন করে চুল গজাতে সাহায্য করে – নতুন করে চুল গজাতে সাহায্য করে। বিশেষজ্ঞরা বলছেন, পেঁয়াজের রসের মধ্যে রয়েছে এমন ক্ষমতা যা টাক মাথায় চুল গজাতেও সাহায্য করে।

৪) খুশকি দূর করতে সাহায্য করে – সামনেই শীতকাল আছে অনেকেই খুশকির যন্ত্রণায় ভোগেন বিশেষ করে যাদের অতিরিক্ত খুশকি সমস্যা রয়েছে তারা নিয়মিত পেঁয়াজের রস মাথায় লাগাতে পারেন এতে কিন্তু খুশকির সমস্যা অনেকাংশে দূর হবে।

এবার জেনে নিন কিভাবে পেঁয়াজের রস লাগাতে পারেন –

১) পেঁয়াজের রস, আদার রস – পেঁয়াজের রস যেমন আমাদের চুলের জন্য ভীষণ উপযুক্ত। ঠিক তেমনই আদার রস খেলে চুল ভালো রাখতে সাহায্য করে, তাই পেঁয়াজের রস এবং আদার রস একসঙ্গে মিশিয়ে যদি চুলে ভালো করে ম্যাসাজ করতে পারেন, তাহলে আপনার চুল হবে ভীষণ সুন্দর।

২) পেঁয়াজের রস, নারকেল তেল – পেঁয়াজের রসের সঙ্গে নারকেল তেল খুব ভালো করে মিশিয়ে সপ্তাহে তিন থেকে চারদিন প্রতিদিন ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। যাদের অতিরিক্ত চুল পড়ে যাওয়ার সমস্যা বেড়ে গেছে, তারা কিন্তু এই কাজটি করলে অনেকটা উপকার পাবেন।

৩) পেঁয়াজের রস, টক দই – পেঁয়াজের রসের সঙ্গে টক দই সপ্তাহে অন্তত একদিন পুরোপুরি মিশিয়ে ভালো করে লাগিয়ে ফেলুন। দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

৪) পেঁয়াজের রস, ক্যাস্টর অয়েল – পেঁয়াজের রসের সঙ্গে ক্যাস্টর অয়েল কে খুব ভালো করে মিশিয়ে নিন। আর এই মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে তারপর ধুয়ে ফেলুন।

৫) পেঁয়াজের রস, মধু – পেঁয়াজের রসের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে চুলের গোড়ায় লাগাতে পারলেও আপনার চুলের যে কোনো সমস্যা থেকে সহজেই সুরাহা পেয়ে যাবেন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক