whatsapp channel

Income Tax Dept: বাড়িতে টাকা রাখলেও হবে জরিমানা, আয়কর দফতরের এই নিয়মটি জানেন!

দিন দিন দেশ হচ্ছে ডিজিটাল মাধ্যমের উপর নির্ভরশীল। সেই সঙ্গে তাল মিলিয়ে নিজেদের অভিযোজিত করছে মানুষজনও। এর সেই কারণেই এখন ডিজিটাল লেনদেন ভারতে আরও প্রচলিত হয়ে উঠেছে। কিন্তু অনেক নাগরিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিন দিন দেশ হচ্ছে ডিজিটাল মাধ্যমের উপর নির্ভরশীল। সেই সঙ্গে তাল মিলিয়ে নিজেদের অভিযোজিত করছে মানুষজনও। এর সেই কারণেই এখন ডিজিটাল লেনদেন ভারতে আরও প্রচলিত হয়ে উঠেছে। কিন্তু অনেক নাগরিক এখনও বাড়িতে টাকা রাখার ঐতিহ্যগত পদ্ধতির উপর নির্ভর করছে। তা সত্ত্বেও, একটি বাড়িতে কত রাখা যাবে তার সীমাবদ্ধতা রয়েছে। আয়কর আইন বাড়িতে জমা করা টাকার পরিমাণের উপর সীমা আরোপ করে না, তবে আয়কর কর্মকর্তারা যদি অভিযান চালায় তবে একজন ব্যক্তিকে অবশ্যই অর্থের উৎস উপস্থাপন করতে হবে।

এক্ষেত্রে যেকোনো নাগরিকের আয় হিসাবহীন হওয়া উচিত নয়। তাই যদি নথিগুলি বাড়িতে রাখা টাকার পরিমাণের সাথে মেলে না, তাহলে আয়কর কর্মকর্তারা ব্যক্তিকে জরিমানা করতে পারেন। হিসাববিহীন অর্থ আয়কর কর্মীদের দ্বারা নির্দিষ্ট পরিস্থিতিতে বাজেয়াপ্ত করা যেতে পারে এবং মোট অর্থের ১৩৭ শতাংশ পর্যন্ত জরিমানা মূল্যায়ন করা যেতে পারে। এই ধরনের জরিমানা এড়াতে আয়কর বিভাগ দ্বারা প্রণীত নগদ সংক্রান্ত নিয়মগুলি মনে রাখা গুরুত্বপূর্ণ।

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেশন বাধ্যতামূলক করে যে একবারে ৫০ টাকার বেশি জমা বা তোলার সময় প্যান নম্বর এবং সম্পর্কিত তথ্য উপস্থাপন করতে হবে। একজন অ্যাকাউন্টধারীকে অবশ্যই তাদের PAN এবং আধার বিশদ প্রদান করতে হবে যদি তারা এক বছরে ২০ লক্ষ টাকা নগদ জমা করে। এছাড়াও যেকোনও ভারতীয় নাগরিক তদন্তকারী সংস্থার দ্বারা তদন্তের অধীন হতে পারে যদি ৩০ লক্ষ টাকার বেশি পরিমাণে সম্পদ বিক্রি বা ক্রয়ের জন্য নগদ অর্থ প্রদান করা হয়। যদি কোনও কার্ডধারী তাদের ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে একক লেনদেনে এক লক্ষ টাকার বেশি উপার্জন করে তবে তদন্তের কারণ হতে পারে। উপরন্তু, এক দিনে পরিবারের সদস্যদের কাছ থেকে আনুমানিক ২ লক্ষ টাকা নগদ তোলা সম্ভব নয়; পরিবর্তে, লেনদেনটি অবশ্যই ব্যাংক দ্বারা অনুমোদিত হতে হবে।

এসবের পাশাপাশি, এক বছরে ব্যাঙ্ক থেকে ১ কোটি টাকার বেশি নগদ তোলা হলে ২ শতাংশ TDS দিতে হবে। এছাড়াও, বছরে লক্ষ টাকার বেশি নগদ লেনদেন করলে জরিমানা হতে পারে। তবে এক্ষেত্রে, ৩০ লক্ষ টাকার বেশি নগদ সম্পত্তি ক্রয়-বিক্রয় তদন্ত করা যেতে পারে। কিছু কেনার জন্য নগদ ২ লক্ষ টাকার বেশি দিতে পারবেন না। আপনি যদি এটি করতে চান তবে আপনাকে এখানেও প্যান এবং আধার দেখাতে হবে। ক্রেডিট-ডেবিট কার্ড দিয়ে একবারে ১ লক্ষ টাকার উপরে লেনদেন করা যাবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা