whatsapp channel

বাড়ির টবে কারি পাতা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

কারিপাতা অত্যন্ত জনপ্রিয় গাছ। দক্ষিণ ভারতের প্রত্যেকটি রান্নায় কারিপাতার ব্যবহার এর আধিক্য বেশি। তবে আমাদের জায়গাতেও অনেকেই কারিপাতা দেওয়া খাবার খেতে ভালোবাসেন। কারি পাতা খাওয়ার অনেক উপকারিতা আছে কারিপাতা খেলে…

Avatar

HoopHaap Digital Media

কারিপাতা অত্যন্ত জনপ্রিয় গাছ। দক্ষিণ ভারতের প্রত্যেকটি রান্নায় কারিপাতার ব্যবহার এর আধিক্য বেশি। তবে আমাদের জায়গাতেও অনেকেই কারিপাতা দেওয়া খাবার খেতে ভালোবাসেন। কারি পাতা খাওয়ার অনেক উপকারিতা আছে কারিপাতা খেলে চুলের গোড়া মজবুত হয়। তাই রান্নায় কিংবা প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে যদি দুটো কারিপাতা চিবিয়ে খেয়ে ফেলতে পারেন তাহলে চুল পড়া থেকে মুক্তি পাবেন। এত গুণ যে গাছটির সেই গাছটি যদি আপনি বাড়িতেই টবের মধ্যে চাষ করতে পারেন তবে মন্দ হয় না।

কারিপাতা চাষ করার জন্য প্রথমেই নার্সারি থেকে ভাল জাতের চারা কিনে আনতে হবে। সব রকম আবহাওয়াতেই কারিপাতা জন্ম নিতে পারে। প্রথমে এই গাছের জন্য মাটি প্রস্তুত করতে হবে। বাগানের মাটির সঙ্গে নদীর বালি মাটি, হাড় গুড়ো, শিংকুচি, গোবর সার কিংবা ভার্মিকম্পোস্ট ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি ২০ ইঞ্চির পাত্রে চারা দিয়ে দিতে হবে। টবের মধ্যে প্রতিস্থাপন করে ভরপুর জল দিয়ে দিতে হবে। এই গাছে সাধারণত মিলিবাগ পাতা মরে যাওয়ার সমস্যা হতে পারে। মাসে অন্তত একবার নিম তেল স্প্রে করুন।

তাছাড়া জলের মধ্যে সাবান গুঁড়ো এবং শ্যাম্পু দিয়ে ভালো করে মিশিয়ে গাছে স্প্রে করতে পারেন। এই গাছ বহুবর্ষজীবী। মোটামুটি চারা থেকে গাছ হতে ৩ বছর সময় লাগে। টবের মধ্যে গাছ করতে হলে গাছের ডাল ছাঁটাই করতে হবে। তবেই গাছ ঝাঁকড়া হবে। জমিকে সবসময় আগাছা মুক্ত করে রাখতে হবে।

সূর্যোদয়ের আগে ভালো করে জল দিয়ে দিতে হবে। সপ্তাহে অন্তত এক দিন ভালো করে গোবর সার দিতে হবে। তবে এই গাছের ভালো পাতা পাওয়ার জন্য সপ্তাহে এক বার করে চায়ের পাতা ভালো করে রোদে শুকিয়ে নিয়ে গুঁড়ো করে দিতে পারে। এই ভাবেই নিয়ম মেনে স্টেপ বাই স্টেপ করতে পারলেই আপনার ছাদ বাগানে সুন্দর করে বেড়ে উঠবে কারিপাতা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media