Hoop Food

অতি সুস্বাদু ভোলা মাছের রইল তিনটি সেরা রেসিপি

ভোলা মাছ অনেকেই খেয়ে থাকেন আবার অনেকেই খেতে চান না। যারা খান না তারা রেসিপি গুলো একবার বাড়িতে বানিয়ে দেখতে পারেন। জেনে নিন ভোলা মাছের তিনটি রেসিপি।

১) ভোলা মাছের ঝোল-»
উপকরণ:
ভোলা মাছ টুকরো টুকরো করে কেটে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
পেঁয়াজবাটা
টমেটো বাটা
কালো জিরে
কাঁচা লঙ্কা
সরষের তেল
ধনেপাতা কুচি
নুন
মিষ্টি স্বাদ মতো

প্রণালী: একটি পাত্রের মধ্যে সরষের তেল গরম করে ভোলা মাছ গুলোকে ভালো করে ভেজে তুলে রাখতে হবে। কড়াইয়ে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজ বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা রাখতে হয়। ঢাকা খুলে উপরে লঙ্কা কুচি এবং ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ভোলা মাছের ঝোল’।

২) সরষে বাটা দিয়ে ভোলা মাছ-»
উপকরণ:
গোটা ভোলা মাছ নুন, হলুদ মাখিয়ে রাখতে হবে
সরষে বাটা
কাঁচা লঙ্কা বাটা
ধনেপাতা বাটা
হলুদ গুঁড়ো
নুন স্বাদ মত
সরষের তেল

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে গোটা ভোলা মাছগুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণ ভালো করে মাখিয়ে নিয়ে ফ্রাইং প্যানে সরষের তেলের মধ্যে মিশ্রণ দিয়ে চাপা দিয়ে রাখতে হবে। বেশ কিছুক্ষণ পরেই ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘সরষে বাটা দিয়ে ভোলা মাছ’।

৩) ভোলা মাছের চপ-»
উপকরণ:
ভোলা মাছ সিদ্ধ করে কাঁটা ছাড়িয়ে রাখতে হবে
নুন
আলু সেদ্ধ
পেঁয়াজ বাটা
আদা বাটা
টমেটো বাটা
রসুন বাটা
ধনেপাতা কুচি
লঙ্কা কুচি, বেসন
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
সরষের তেল

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। আলু সেদ্ধ এবং সিদ্ধ করা মাছ দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে একটি পাত্রের মধ্যে ঢেলে ঠান্ডা করতে দিতে হবে। ঠান্ডা হয়ে গেলে গোল গোল বলের আকারে গড়ে নিতে হবে। এবার একটি পাত্রের মধ্যে বেসন, সামান্য নুন গুলে নিতে হবে। গোল গোল বল গুলিকে বেসনের গোলায় ডুবিয়ে কড়াইয়ে সরষের তেল গরম করে ছাঁকা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি ‘ভোলা মাছের চপ’।

Related Articles