GossipHoop Plus

Bollywood: বর্তমানে আত্মীয় হলেও একসময় মুখ দেখাদেখি বন্ধ ছিল কাপুর-ভাট পরিবারের

গত মাসে সাতপাকে বাঁধা পড়েছেন রণবীর কাপুর (Ranbir Kapoor) ও আলিয়া ভাট (Alia Bhatt)। এই বিয়ের ফলে কাপুর ও ভাট পরিবার কাছাকাছি এসেছে। মনে করা হচ্ছে, দুটি ফিল্মি পরিবার মিলে একটি বড় শক্তিতে পরিণত হতে পারে। কিন্তু একটা সময় ছিল যখন কাপুর ও ভাটরা পরস্পরের সমালোচনায় ব্যস্ত ছিলেন।

এঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন রণবীরের তুতো দিদি করিশ্মা কাপুর (Karishma Kapoor) ও আলিয়ার সৎ দিদি পূজা ভাট (Pooja Bhatt)। রণবীর ও আলিয়ার বিয়েতে সকলকে একসাথে হাসিমুখে ফটোশুট করতে দেখা গেলেও একসময় মিডিয়ার সামনে তাঁরা একে অপরের সমালোচনা করেছিলেন। সময়টা ছিল নব্বইয়ের দশক। কাপুর পরিবারে মহিলাদের ফিল্মে আসা ছিল নিষিদ্ধ। তবে শাম্মি কাপুর (Shammi Kapoor)-এর প্রথম স্ত্রী গীতা বালি (Geeta Bali) ও শশী কাপুর (Shashi Kapoor)-এর স্ত্রী জেনিফার কাপুর (Jennifer Kapoor) কিন্তু বিয়ের পরেও অভিনয় চালিয়ে গিয়েছিলেন। তবে বাকি মহিলাদের ক্ষেত্রে কাপুর পরিবার অলিখিত নিয়ম জারি করেছিল।

করিশ্মার মা ববিতা (Babita Kapoor) মানতে পারেননি এই নিয়ম। তিনি করিশ্মার পাশে দাঁড়িয়েছিলেন। তাঁর সাহায্যে ‘প্রেম কয়েদী’ ফিল্মের মাধ্যমে বলিউড ডেবিউ ঘটে করিশ্মার। তবে অনেক লড়াই করে সাফল্য পেয়েছিলেন করিশ্মা। প্রায় একই সময় বলিউডে পা রাখেন পূজা ভাট। মহেশ ভাট (Mahesh Bhatt) যথেষ্ট প্রভাবশালী হওয়ার কারণে পূজা ভাট কিন্তু খুব অল্প সময়ের মধ্যেই সফলতা অর্জন করেছিলেন। তাঁর ঝুলিতে তখন একের পর এক হিট ফিল্ম। অথচ করিশ্মার ফিল্মগুলি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ছে। কাপুর পরিবারের মেয়ে হওয়ার কারণে করিশ্মার তুলনা শুরু হয়েছিল পূজার সঙ্গে। ইতিমধ্যেই একটি সাক্ষাৎকারে পূজাকে জিজ্ঞাসা করা হয়, করিশ্মা কেন সফল অভিনেত্রী হতে পারছেন না! তখন মিডিয়া এই ধরনের বোকা বোকা প্রশ্ন করতে পছন্দ করত। পূজার উত্তর ছিল চমকে দেওয়ার মতো।

পূজা বলেন, করিশ্মার মা-বাবা আলাদা থাকার কারণে তিনি কাজে মন দিতে পারছেন না। তাছাড়া করিশ্মার মা তাঁর সব কাজে নাক গলান। এই কারণেই সফল হতে পারছেন না করিশ্মা। তখন এই কথা রটেছিল, করিশ্মার মা নাকি তাঁর পোশাক থেকে শুরু করে সমস্ত খুঁটিনাটি নিজে ঠিক করেন। ফলে অনেক পরিচালক করিশ্মার সাথে কাজ করতে চাইছিলেন না। কিন্তু পূজার মুখে এই কথা শুনে ক্ষুব্ধ করিশ্মা জানান, তাঁর মায়ের সম্পর্কে মিথ্যা রটনা হয়েছে। তাঁর মা তাঁর কোনো কাজে নাক গলান না। তিনি অন্য অভিনেত্রীদের মায়ের তুলনায় অনেকটাই আলাদা। পূজার কথাগুলি করিশ্মাকে অত্যন্ত মনঃক্ষুণ্ণ করেছিল।

সেই সময় পূজার মা কিরণ (Kiran)-এর সঙ্গে মহেশের সম্পর্ক তলানিতে। তিনি তখন ব্যস্ত সোনি রাজদান (Soni Rajdan)-কে নিয়ে। এই ঘটনাটিও নজরে নিয়ে আসেন করিশ্মা। তবে করিশ্মার ইচ্ছা ছিল মহেশের ফিল্মে অভিনয়ের। তাই তিনি মহেশ সম্পর্কে কোনো খারাপ কথা না বলে জানান, তাঁর লালন-পালন যথেষ্ট ভালো ভাবেই হয়েছে। তাই তিনি কারও পরিবার সম্পর্কে কথা বলতে নারাজ।

এরপর থেকেই করিশ্মা ও পূজাকে একসাথে নিয়ে কাজ করতে চাননি কোনো পরিচালক। তবে একটি ম্যাগাজিনের কভার পেজের জন্য করিশ্মা ও পূজার একসাথে ফটোশুট করেছিলেন। কিন্তু সেখানে উপস্থিত ছিলেন রবীনা ট‍্যান্ডন (Raveena Tandon) ও উর্মিলা মাতন্ডকর (Urmila Matandkar)। ফলে সেখানে কোনো সমস্যা হয়নি। তবে দুজনেই অভিনয় জগৎ থেকে বহুদিন দূরে থেকে নিজেদের সংসারে মন দিয়েছিলেন। করিশ্মা ও পূজা দুজনেই বিবাহিত নির্যাতনের শিকার হন। তাঁদের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। বর্তমানে তাঁরা দুজনেই ওটিটিতে অভিনয় করছেন।

whatsapp logo