Hoop Food

অনুষ্ঠান বাড়ির মতো কাশ্মীরি আলুর দম বানানোর রেসিপি

লুচি, রুটি, কিংবা পরোটা অথবা পোলাও বা ফ্রাইড রাইসের সঙ্গে চটপট বানিয়ে ফেলুন একেবারে অনুষ্ঠান বাড়ির মত ‘কাশ্মীরি আলুর দম’।

উপকরণ: আলুর খোসা ছাড়িয়ে বড় বড় টুকরো করে রাখা, আদা বাটা পেঁয়াজ বাটা, রসুন বাটা, টমেটো বাটা, পোস্ত বাটা, চারমগজ বাটা, কাজুবাদাম বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, ফোড়ন দেওয়ার জন্য গোটা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, টক দই, নুন, চিনি স্বাদমতো, ধনেপাতা কুচি, সরষের তেল।

প্রণালী: খোসা ছাড়িয়ে আলু টুকরো টুকরো করে কেটে নিয়ে আগে সেদ্ধ করে নিতে হবে। কড়াই-এ সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা এবং গোটা জিরে ফোড়ন দিতে হবে। পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে পোস্ত বাটা, কাজু বাদাম বাটা এবং চারমগজ বাটা ও টকদই দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিতে হবে। আলুর টুকরোগুলো দিয়ে খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকা খুলে উপর থেকে ধনেপাতা কুচি, চেরা কাঁচালঙ্কা এবং গরম মশলার গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাশ্মীরি আলুর দম’।

Related Articles