VIDEO: শীতের রাতে ঝামেলা ছাড়াই চটপট বানিয়ে ফেলুন কড়াইশুঁটির কচুরি, দেখে নিন রেসিপি

Shreya Chatterjee

শীতকাল মানে কড়াইশুঁটি বাড়িতে আসবে, আর কড়াইশুঁটির কচুরি হবে না, তা তো হতেই পারে না কষা করে আলুর দমের সঙ্গে কড়াইশুঁটির কচুরি একেবারে জমে ক্ষীর হবে। ডিনার লাঞ্চে বিয়ে বাড়িতে অথবা ব্রেকফাস্টে যেকোনো সময়ই কচুরি একেবারে সুপারহিট। এর সঙ্গে সাইড ডিশ সুস্বাদে রাখতে পারেন গরম গরম কড়াইশুঁটি দিয়ে আলুর দম খেতেও কিন্তু বেশ ভালো লাগবে।

তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে ধাপে ধাপে স্টেপ বাই স্টেপ ফলো করে আপনার বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ কড়াইশুঁটির কচুরি।

উপকরণ-
২৫০ গ্রাম ময়দা
৩ টেবিল চামচ সাদা তেল
স্বাদমতো নুন
চিনি সামান্য
২৫০ গ্রাম কড়াইশুঁটি
লঙ্কা স্বাদ মত
আদা টুকরো একটুখানি
এক টেবিল চামচ ভাজা মসলা
চিনি স্বাদমতো
কালোজিরে এক চা চামচ
সরষের তেল পরিমাণ মতো
পরিমাণ মতো ভাজার জন্য তেল

প্রণালী- ময়দার সঙ্গে খুব ভালো করে তেল, নুন, চিনি ভালো করে অল্প অল্প জল দিয়ে মেখে ১৫ মিনিটের জন্য একটি ভিজে কাপড়ের সাহায্যে ঢাকা দিয়ে রেখে দিন।

পরে একটি মিক্সির মধ্যে কড়াইশুঁটি, আদা, কাঁচালঙ্কা সামান্য চিনি, স্বাদমতো নুন, দিয়ে খুব ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর কড়াইতে সরষের তেল গরম করে কালো জিরে, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে কড়াইশুঁটির পুরো পেস্ট দিয়ে খুব ভালো করে কষিয়ে এর মধ্যে পরিমাণ মতন ভাজা মশলা দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে ভেজে নিতে হবে। তারপরে গ্যাস থেকে নামিয়ে পুর ঠান্ডা করে নিতে হবে।

ময়দা থেকে ছোট ছোট লেচি কেটে নিতে হবে, তারপরে বাটির মধ্যে করে ওর মধ্যে এই কড়াইশুঁটির পুর দিয়ে ভালো করে মুখটা বন্ধ করে সাহায্যে খুব ভালো করে চেপে মেখে নিলেই একটা গোল শেপ হয়ে যাবে৷

এরপর কড়াইতে সাদা তেল গরম করে তাতে একে একে কচুরিগুলো দিয়ে ভালো করে ভেজে নিলেই একেবারেই তৈরি হয়ে যাবে কড়াইশুঁটির কচুরি।

About Author

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক