whatsapp channel

Farming: বাড়ির ছাদেই অল্প জায়গায় এই পদ্ধতিতে করুন ঢেঁড়স চাষ, ফলন হবে বাম্পার

ঢেঁড়স একটি অতি জনপ্রিয় সবজি। ঢেঁড়স খাওয়াও শরীরের জন্য ভালো। এতে রয়েছে প্রচুর পরিমাণে গুনাগুন। তবে এটা রোজ কিনতে আপনাকে আর বাজারে যেতে হবে না। ঢেঁড়সের গুনাগুন অনেক, যারা কোষ্ঠকাঠিনের…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

ঢেঁড়স একটি অতি জনপ্রিয় সবজি। ঢেঁড়স খাওয়াও শরীরের জন্য ভালো। এতে রয়েছে প্রচুর পরিমাণে গুনাগুন। তবে এটা রোজ কিনতে আপনাকে আর বাজারে যেতে হবে না। ঢেঁড়সের গুনাগুন অনেক, যারা কোষ্ঠকাঠিনের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত খেতে পারেন। যদি ইউরিক অ্যাসিড থাকে, তারা কিন্তু একেবারেই ঢেঁড়স খেতে যাবেন না, তাই আর দেরি না করে একেবারে বাড়িতে চটপট একটা বাগান করে ফেলুন।

Advertisements

আপনার একটু ইচ্ছা থাকলেই বাড়িতেই টবের মধ্যে চাষ করতে পারেন এই সবজিটি। ঢেঁড়স চাষের জন্য প্রয়োজন বেলে-দোআঁশ মাটি। চারা লাগানোর সময় খেয়াল রাখতে হবে মাটি যেন ঝুরঝুরে থাকে। মাটির সঙ্গে গোবর সার ব্যবহার করতে পারেন।

Advertisements

ঢেঁড়স চাষের জন্য ব্যবহার করতে পারেন মাঝারি আকারের কোন টব কিংবা সিমেন্টের বস্তা। ভাল জাতের ঢেঁড়স গাছের বীজ কিনে আনতে হবে নার্সারি থেকে। আগের দিন রাত্রে বেলা জলে ভিজিয়ে রেখে পরের দিন মাটির মধ্যে বেশ খানিকটা গর্ত করে একটা নির্দিষ্ট দূরত্ব রেখে পুঁতে দিন। সামান্য জল দিয়ে মাটি ভিজিয়ে রাখুন।

Advertisements

বছরের যে কোনো সময় ঢেঁড়স চাষ করা যায়, তবে শীতের শেষ থেকে – বৈশাখ মাস পর্যন্ত ঢেঁড়সের বীজ লাগানোর ভালো সময়। ঢেঁড়স গাছ বেশি জল সহ্য করতে পারে না। তাই লক্ষ্য রাখতে হবে, গাছের গোড়ায় যেন কোনো কারণেই না জল জমে থাকে।ঢ্যাঁড়স গাছে সাধারণত শুঁয়োপোকার আক্রমণ হতে পারে। তার জন্য কীটনাশক স্প্রে করতে পারেন।

Advertisements

নিয়মিত খেয়াল রাখতে হবে, গাছের গোড়া যেন একেবারে শুকিয়ে না যায়। তাই মাঝে মাঝে জল ছিটিয়ে ছিটিয়ে দিতে হবে। গাছের গোড়ায় যেন কোন আগাছা না থাকে। এই নিয়মগুলো পালন করলে আপনি সারা বছরই আপনার ছাদ বাগান থেকে পেয়ে যেতে পারেন ঢেঁড়স। গাছে গোড়ায় কখনো জল জমতে দেবেন না, বর্ষাকালে কিন্তু মাটি ভালো করে খুঁচিয়ে দেবেন।

Farming: বাড়ির ছাদেই অল্প জায়গায় এই পদ্ধতিতে করুন ঢেঁড়স চাষ, ফলন হবে বাম্পার

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক