whatsapp channel

মা লক্ষ্মীর তিন রকমের ভোগ বানানোর সেরা রেসিপি

আজ কোজাগরী লক্ষ্মী পূজা। হিন্দুদের বাড়ি বাড়ি এই পুজো অনুষ্ঠিত হয়। লক্ষ্মী পুজো উপলক্ষে বাড়িতে অনেকেই ভোগ প্রসাদ করেন। এই তিনটি ভোগ অতি সহজেই বানিয়ে মা লক্ষ্মীর কাছে নিবেদন করতে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আজ কোজাগরী লক্ষ্মী পূজা। হিন্দুদের বাড়ি বাড়ি এই পুজো অনুষ্ঠিত হয়। লক্ষ্মী পুজো উপলক্ষে বাড়িতে অনেকেই ভোগ প্রসাদ করেন। এই তিনটি ভোগ অতি সহজেই বানিয়ে মা লক্ষ্মীর কাছে নিবেদন করতে পারবেন জেনে নিন রেসিপি।

Advertisements

১) মিষ্টি লুচি-»
উপকরণ:
ময়দা
সাদা তেল
নুন
চিনি
জল
কালাকাঁদ
খোয়া ক্ষীর

Advertisements

প্রণালী: একটি পাত্রে ময়দা, নুন, সাদা তেল, গুঁড়ো করা চিনি ভাল করে মিশিয়ে মাখতে হবে। পুর হিসাবে কালাকাঁদ, খোয়া ক্ষীর, চিনি ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর ময়দা লেচি কেটে নিতে হবে। লেচিকে গোল গোল করে কেটে মাঝখানে গর্ত করে পুর ভরে বেলে নিতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে ছাঁকা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি ‘মিষ্টি লুচি’।

Advertisements

২) তিলের নাড়ু-»
উপকরণ:
সাদা তিল
আখের গুড়
ঘি

Advertisements

প্রণালী: কড়াইতে ঘি গরম করে তাতে তিল ভাজুন। তিল বাদামি হলে গ্যাস থেকে নামিয়ে রাখুন। তারপর অন্য একটি প্যানে গ্যাসের উপর দিয়ে গুড় গরম করুন। অল্প আঁচে গুড় জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন। এরপর এরমধ্যে ভেজে রাখা তিল দিয়ে দিন। ভাল করে নাড়তে থাকুন। সামান্য আঠালো হয়ে এলে গ্যাস থেকে নামিয়ে একটু ঠান্ডা করতে দিন। ঠান্ডা হয়ে গেলে গোল গোল লাড্ডুর আকারে গড়ে নিন। একেবারে তৈরি ‘তিলের নাড়ু’।

৩) রসগোল্লার পায়েস-»
উপকরণ:
রসগোল্লা
দুধ
খোয়া ক্ষীর
গুঁড়ো দুধ
কনডেন্সড মিল্ক
চিনি
এলাচ গুঁড়ো

প্রনালী: রসগোল্লা কিনে আনতে হবে। দুধ জ্বাল দিতে হবে। চিনি দিতে হবে। গুঁড়ো দুধ এবং কনডেন্সড মিল্ক দিয়ে ঘন করতে হবে। রসগোল্লাগুলো দিয়ে দিতে হবে। ভালো করে ঘন করতে হবে। ঘন হয়ে গেলে উপরে এলাচ গুঁড়ো দিয়ে পরিবেশন করুন ‘রসগোল্লার পায়েস’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media