Finance News

সরকার না দিলেও পেনশন দেবে LIC, এই পদ্ধতিতে সুবিধা পাবেন যে কেউ

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি চাকরির ক্ষেত্রে। তাই চালু রয়েছে পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। কিন্তু যারা চাকরি করেন না, তাদের অবসর জীবন কিভাবে চলবে? এই বিষয়টি হয়তো অনেকেই ভেবে থাকেন যারা ক্ষুদ্র ব্যবসা করে থাকেন। তবে তাদের ক্ষেত্রেও রয়েছে এমন একটি ব্যবস্থা, যা থেকে অবসর জীবনে আপনি মাসিক কিস্তিতে পেতে পারবেন।

সাধারণ মানুষের জন্যও পেনশনের সুবিধা উপলব্ধ রয়েছে বর্তমান সময়ে। তবে তার জন্য এক নাগরিককে টাকা বিনিয়োগ করতে হয়। কোথাও বড় অঙ্কের টাকা একবারে জমা দিয়ে মাসিক পেনশন নেওয়া যায়, আবার কোথাও কর্মজীবনে উপার্জন করা অর্থ মাসিক হারে বিনিয়োগ করে অবসরকালীন জীবনে পাওয়া যায় মাসিক পেনশন। বিভিন্ন বিনিয়োগ সংস্থা বা বীমা সংস্থায় চালু রয়েছে বিভিন্ন পেনশন স্কিম। তবে সব কোম্পানি ও সংস্থার মধ্যে সর্বাধিক ভরসযোগ্য বীমা কোম্পানি হল LIC। এই প্রতিবেদনে LIC-র একটি পেনশন স্কিম নিয়েই আলোচনা হবে।

LIC-র এই দুর্দান্ত স্কিমটি হল ‘জীবন শান্তি প্ল্যান’ (LIC Jeevan Shanti Plan)। এই স্কিমে যেমন রয়েছে ভালো হারে রিটার্নের সুযোগ, তেমনই রয়েছে অবসরকালীন জীবনে মাসিক অথবা ত্রৈমাসিক অথবা চতুর্মাসিক হারে পেনশন পাওয়ার সুযোগ। একবার মোটা টাকা বিনিয়োগ করে রাখলেই একটা নির্দিষ্ট সময় পর থেকে এই পেনশন চালু হয়ে যায় পলিসি হোল্ডারের জন্য। পাশাপাশি পেনশন চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু হলে তার বাকি টাকা দেওয়া হয় পলিসির নমিনিকে।

LIC-র এই স্কিমে ৩০ থেকে ৭৯ বছর বয়সী যেকোনো ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারবেন ১ থেকে ১২ বছরের জন্য। এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করলে ৬.৮১ শতাংশ থেকে সর্বাধিক ১৪.৬২ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন বিনিয়োগকারীরা। উদাহরণস্বরূপ, এই প্রকল্পে আপনি যদি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতি মাসে ১১,০০০ টাকা করে পেনশন পেয়ে যাবেন।

Related Articles