Hoop Tech

দীর্ঘক্ষন অবধি স্মার্টফোনের ব্যাটারি চার্জ ধরে রাখুন সহজ পদ্ধতি শিখে নিন

এই মডার্ন যুগে স্মার্ট ফোন আমাদের সব থেকে প্রয়োজনীয় জিনিসের মধ্যে একটি।কিন্তু স্মার্টফোনের ব্যাটারি লাইফ যদি ভালো না হয় তাহলে স্মার্ট ফোন বেশিক্ষণ চালানো যাবে না। আজ আমরা আপনাকে জানাব এমন কিছু পদ্ধতি যার মাধ্যমে আপনি সহজে নিজের স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়িয়ে নিতে পারবেন।

১) লোকেশন সার্ভিস এবং ব্লুটুথ বন্ধ করুন – লোকেশন সার্ভিস এবং ব্লুটুথ আমাদের সব সময় প্রয়োজন হয় না তাই এই দুটি ফিচার প্রয়োজন না হলে চালাবেন না। লোকেশন এবং ব্লুটুথ খুব তাড়াতাড়ি ব্যাটারি শেষ করে দেয়। যতটা প্রয়োজন ততটাই এই সার্ভিস ব্যবহার করুন।

২) ডিসপ্লের ব্রাইটনেস কমান – ফোনে কোনো কিছু ভালোভাবে দেখার জন্য ব্রাইটনেস লেভেল সাধারণ রাখাই যথাযথ। খুব বেশি ব্রাইটনেস বাড়িয়ে দিলে আপনার চোখের ক্ষতি হয়, পাশাপাশি আপনার ফোনের ব্যাটারি লাইফ ও খারাপ হয়ে যায়। তাই যতটা ব্রাইটনেস প্রয়োজন ততটা ব্রাইটনেস রাখুন আপনার ফোনে।

৩) অপ্রোজনীয় ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন – আমাদের অজান্তেই ব্যাকগ্রাউন্ডে বেশ কিছু অ্যাপ্লিকেশন চলতে থাকে। হয়তো কোন সময় আমরা এগুলিকে খুলে ছিলাম কিন্তু তারপরে প্রয়োজন মিটে গেলে বন্ধ করেছিলাম। কিন্তু বন্ধ করে দেওয়ার পরেও ব্যাকগ্রাউন্ডে অনেক সময় এই অ্যাপ্লিকেশনগুলি চলতে থাকে। তাই যদি ব্যাটারি সেভ করতে হয়, তাহলে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বন্ধ করে দিন।

৪) অলওয়েজ অন ডিসপ্লে ফিচার বন্ধ করুন – যদিও সব ফোনে এই ফিচার কাজ করে না, তবু যে ফোনে করে, তারা নিজের ফোনের অলওয়েজ অন ডিসপ্লে ফিচারটি বন্ধ করে দিন। তাহলে আপনার ব্যাটারি বেশ অনেকাংশে সেভ হবে। অলওয়েজ অন ডিসপ্লে চালু থাকলে আপনার ফোনের ব্যাটারি খুব তাড়াতাড়ি শেষ হয়। তাই ব্যাটারি সেভ করতে হলে ফোনের অলওয়েজ অন ডিসপ্লে বন্ধ রাখুন।

৫) লাইভ ওয়ালপেপার এবং অপ্রয়োজনীয় উইজেট ব্যবহার করবেন না – লাইভ ওয়ালপেপার হয়তো দেখতে সুন্দর লাগে কিন্তু আপনার ব্যাটারি খুব তাড়াতাড়ি শেষ করে দিতে পারে এই রকম ওয়ালপেপার। এছাড়া যদি আপনি আপনার হোমস্ক্রীনে বেশকিছু উইজেট রেখে দেন যেগুলি আপনার কোন কাজে লাগে না তাহলে, সেই উইজেটগুলিও আপনার ব্যাটারি শেষ করতে পারে। এই ধরনের অপ্রয়োজনীয় ওয়ালপেপার এবং উইজেট ব্যবহার বন্ধ করে দিন।

whatsapp logo