whatsapp channel

ফেব্রুয়ারীতে সাধারণ মানুষের হেঁশেলে আগুন, তরতরিয়ে বাড়লো রান্নার গ্যাসের দাম

১লা ফেব্রুয়ারিতে বাজেট ঘোষণা হয়েছে তার ৭২ ঘণ্টাও হয়নি। এর মাঝেই মধ্যবিত্ত আর নিম্নবিত্তের কপালে বিপদ ঘণ্টা বাজিয়ে দিল রান্নার গ্যাসের দাম। মাসের প্রথমে গ্যাসের দাম না বাড়লেও আবারও বাড়ল…

Avatar

HoopHaap Digital Media

১লা ফেব্রুয়ারিতে বাজেট ঘোষণা হয়েছে তার ৭২ ঘণ্টাও হয়নি। এর মাঝেই মধ্যবিত্ত আর নিম্নবিত্তের কপালে বিপদ ঘণ্টা বাজিয়ে দিল রান্নার গ্যাসের দাম। মাসের প্রথমে গ্যাসের দাম না বাড়লেও আবারও বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম। দিনের শেষে রান্নার গ্যাসের জন্য মোটা টাকা গুণতে হচ্ছে আম জনতাকে। চাল, ডাল, আলু, পিঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম আকাশছোঁয়া। সাথে আছে ওষুধ খরচ। ব্যাগ হাতে বাজারে গিয়ে দাম শুনে মাথা ঘুরে যাওয়ার জোগাড় বাঙালীদের। অন্যদিকে করোনার জন্য অনেকের আয়ও কমেছে। কেউ কেউ তো হারিয়েছেন চাকরি। আবার কারও কারও চাকরি টিকলেও কমেছে মাসের শেষে মাইনে। এই পরিস্থিতিতে বাধ্য হয়ে বদল আনতে হয়েছে খাদ্যতালিকায়। তারই মাঝে গ্যাসের দাম বৃদ্ধিতে মাথায় হাত সবারই। পাশাপাশি পেট্রোল ডিজেলের দাম আকাশছোঁয়া।

কলকাতায় এক ধাক্কায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল ২৫ টাকা। আজ থেকে ১৪.২ কেজি গ্যাসের দাম বেড়ে দাঁড়ালো ৭৪৫.৫০ টাকা। বুধবার পর্যন্ত ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৭২০.৫০ টাকা। গত বছর ডিসেম্বর মাস থেকে তিন বার বাড়ল রান্নার গ্যাসের দাম। এর আগের দু’দফায় দাম বেড়েছিল ১০০ টাকা। এলপিজি ৫ কেজি সিলিন্ডারের দাম বর্তমানে দাঁড়িয়েছে ২৭৫.৫০ টাকা। অন্যদিকে, বাণিজ্যিক ১৯.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম শহরে বেড়ে হয়েছে ১৫৯৮.৫০ টাকা।

পেট্রোল ডিজেলে সেস বসিয়েছিল কেন্দ্র। পেট্রোলে আড়াই ও ডিজেলে তা চার টাকার সেস বসানো হয়। অর্থমন্ত্রী সীতারমণ বলেছিলেন সেস বসলেও পেট্রল-ডিজেলের দাম বাড়বে না। অথচ বৃহস্পতিবার নতুন উচ্চতায় পৌঁছল জ্বালানির দামও। কলকাতায় পেট্রোলের দাম লিটারপ্রতি ৩২ পয়সা বেড়ে হয়েছে ৮৮.০১ টাকা। ডিজেলের দাম ৩৩ পয়সা হয়েছে। আজ থেকে দাম হল ৮০.৪১ পয়সা। সবমিলিয়ে সাধারন মানুষের রান্নাঘর থেকে খাওয়া দাওয়া , যানবাহন সবই পকেটে চাপ পড়েছে তা বলাই যায়। দিশেহারা অবস্থা এখন সাধারণ মানুষের।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media