Finance News

LPG Price: দাম কমেছে রান্নার গ্যাসের, ৫৮৭ টাকায় মিলবে এলপিজি সিলিন্ডার

দিনের পর দিন মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কিভাবে হবে রান্না, কিভাবে ভরবে পেট, কিভাবে বেঁচে থাকা যাবে? এই প্রশ্ন এখন মানুষের চোখেমুখে। কারণ একদিকে যখন অগ্নিমূল্য সবজির বাজার, অন্যদিকে গ্যাসের দামেও দেখা গেছে উর্ধমুখী প্রভাব। এদিকে সরকারের তরফে ধীরে ধীরে ভর্তুকি কমিয়ে দেওয়ার কারণে আরো বেশি মহার্ঘ হয়ে উঠছে রান্নার গ্যাস।

এদিকে সামনেই লোকসভা ভোট। এর আগে গ্যাসের মূল্যবৃদ্ধি নয় জনরোষের মুখে পড়তে হয়েছে মোদি সরকারকে। এই একটাই জিনিস যেন তাদের কাছে গলার কাঁটা হয়ে রয়েছে। তবে সূত্রের খবর, ২০২৪ লোকসভা ভোটের আগে এই বিষয়টি নিয়ে ভাবতে চলেছে কেন্দ্র। উল্লেখ্য, এমনিতেই লোকসভা ভোট মানেই নতুন কিছু প্রকল্পের পাশাপাশি বর্তমানে চলা কিছু প্রকল্পের মাঝেও কিছু জনহিতৈষী পদক্ষেপ নেওয়া। এবার সেই বিষয়েই ভাবতে চলেছে মোদি দরকার।

জানা গেছে, এবার রান্নার গ্যাসের ভর্তুকি বাড়ানোর বিষয়ে ভাবছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এই অনুমোদন গ্রহণ করা হলেই এবার রান্নার গ্যাসের দাম কমতে চলেছে সাধারণ মানুষের ক্ষেত্রে। বিশেষ সূত্রে জানা গেছে, এবার ৯০০ টাকার পরিবর্তে ৫৮৭ টাকায় কিনতে পারে যাবে রান্নার গ্যাসের সিলিন্ডার। বিগত সময় রান্নার গ্যাসের ভর্তুকি ধীরে ধীরে তুলে দেওয়ার চেষ্টা হলেও ভোটের আগে আবার তা ফিরিয়ে আনার পথে কেন্দ্র।

উল্লেখ্য, ২০২৪ লোকসভা ভোটের আগে আরো বেশ কিছু পদক্ষেপ নিতে চলেছে মোদি সরকার। জানা গেছে, রান্নার গ্যাসে ভর্তুকি ফিরিয়ে আনার পাশাপাশি রান্নার গ্যাসে লোহার সিলিন্ডার ব্যবহারের পরিবর্তে কম্পোজিট সিলিন্ডার ব্যবহার করার জন্যও নাগরিকদের উদ্বুদ্ধ করা হতে পারে। কারণ এই ধরণের সিলিন্ডার ওজনা অনেকটাই হালকা হয়। সেই কারণে এটি পরিবহনে সুবিধা মিলতে পারে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা