Hoop News

আর কষ্ট হবেনা! মাসের ‘ওই’ দিনগুলিতে থাকবে ছুটি, মহিলাদের জন্য রাজ্য সরকারের নতুন উপহার

মেয়েদের মাসের কয়েকটা দিন ভীষণ যন্ত্রণা হয়, বিশেষ করে এখন মেয়েদের মধ্যে এই ব্যথা বেদনা অনেকটাই বেড়ে গেছে মাসিকের সময়, কারণ যতদিন এগোচ্ছে ততই মেয়েদের সমস্যা আরো দিনে দিনে বেড়ে যাচ্ছে, মাসে কয়েকটা দিন এই এত কষ্ট করেও বিশেষ করে যারা চাকরি করতে বের হন, তারা প্রতিদিন এই অবস্থাতেও মুখ বুজে চাকরি করতে যেতে হচ্ছে, বাড়িতে থাকলেও কষ্ট হয়, একথা নিঃসন্দেহে বলতে হয়, কিন্তু ইচ্ছা করলে একটু বিছানায় শুয়ে রেস্ট নেওয়া যেতে পারে।

কিন্তু অফিসে গিয়ে এই সমস্ত দিনগুলিতে ভীষণ কষ্ট করতে হয়, প্রত্যেকটা মেয়েকে সরকারি কিংবা বেসরকারি যে কোনো জায়গাতেই কর্মচারী মহিলাদের জন্য মাসিক ছুটি ঘোষণা করতে চলেছে। রাজ্য সরকার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের দিন এমনটাই ঘোষণা করে ফেলল সরকার। আপনি হয়তো শুনে অবাক হয়ে যাচ্ছেন ভাবছেন পশ্চিমবঙ্গ সরকার এমন সিদ্ধান্ত কবে নিল? তবে এটা একেবারেই আপনার ভুল ধারণা, পশ্চিমবঙ্গ সরকার এমন কিছুই সিদ্ধান্ত নেয়নি।

মাসের ওই দিনগুলোর মধ্যে প্রথম অথবা দ্বিতীয় দিন ছুটি নিতে পারবেন, প্রত্যেকটি মহিলা যদিও মাসিকের সময় এই ছুটির বিষয়টিকে একেবারেই সমর্থন করছেন না স্মৃতি ইরানি। তার দাবি যে এর জন্য ছুটির কোনো প্রয়োজন নেই, এটা কোনো রোগ বা অক্ষমতা নয়, এটা জীবনের একটা স্বাভাবিক অংশ। 2004 সালে, কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত জাতিসংঘের সিভিল সোসাইটির সম্মেলন অনুষ্ঠানে, ওড়িশার রঞ্জিতা প্রিয়দর্শিনী মহিলাদের মাসিকের সময় সবেতনের ছুটির দাবিতে আওয়াজ তুলেছিলেন।

তিনি যুক্তি দিয়ে এটাই বলেছেন, যে সারা বিশ্বের মহিলারা মাসের এই কয়েকটা দিন অতিরিক্ত শারীরিক ব্যথা ভোগ করেন। তার এই যুক্তিকে ভারত এবং বিশ্বের অনেকগুলি দেশই সমর্থন করেছেন। আপনি হয়তো ভাবছেন যে এত কথা বলছি যে সরকারের জন্য সেই সরকারের নাম কি? সেই সরকার হলো উড়িষ্যার সরকার, এবার এমনই অসাধারণ পদক্ষেপ নিয়েছে ওড়িশা সরকার। এই সময়ে মাসিক চলাকালীন ছুটি পাবেন মহিলারা, এমনটাই জানিয়ে দিয়েছে, পরীক্ষার আগে বিহার এবং কেরালাতে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।

Related Articles