Hoop News

Summer Vacation: তীব্র গরমে স্কুলগুলিতে উপস্থিতির হার কম, বাড়িয়ে দেওয়া হল ছুটি

অতিরিক্ত তাপপ্রবাহের জেরে বিদ্যালয়গুলিতে স্কুলের ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হার বেশ কমে গেছে। তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছে শিক্ষা দপ্তর বৃষ্টি না হলে আপাতত বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী আশাও সম্ভব। অতিরিক্ত গরমে ছাত্রছাত্রীরা অসুস্থ হয়ে পড়ছে বিদ্যালয়ে এসে, কি সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর?

গরমের ছুটি সম্পর্কে কি জানাচ্ছে শিক্ষা দপ্তর?

আমাদের পশ্চিমবঙ্গের যতই গরম হোক না কেন গরমের ছুটি বাড়ানো কোনোভাবেই সম্ভব নয়। কারণ এমনিতেই গরমের ছুটি যেখানে ৬ই মে থেকে পড়ার কথা ছিল, সেখানে অতিরিক্তত প্রবাহের জন্য বাইশে এপ্রিল থেকে ছুটি পড়া শুরু হয়ে গিয়েছিল। নির্বাচনের ফলাফল বেরোনোর পর অর্থাৎ ৩ রা জুন বিদ্যালয় খুলে গেলেও তখন ছাত্র-ছাত্রীদের বিদ্যালয় প্রবেশ করতে দেওয়া হয়নি, কারণ সেই সময় সেন্ট্রাল ফোর্স যেহেতু বহুদিন বিদ্যালয় ছিল, তাই বিদ্যালয়গুলিকে পড়াশুনার উপযুক্ত করে তবে ১০ই জুন খোলা হয়েছে। অতিরিক্ত গরমের মধ্যেই পঠন-পাঠন শুরু হয়েছে। তবে শিক্ষা দপ্তর থেকে জানানো হয়েছিল যে, যদি কোন জায়গায় অতিরিক্ত তাপপ্রবাহ হয়, সেখানে শিক্ষক শিক্ষিকারা চাইলে ছাত্র-ছাত্রীদের মর্নিং স্কুলের ব্যবস্থা করতে পারে, তবে ছুটি দেওয়া হবে না।

কোন রাজ্যে গরমের ছুটি বাড়ানো হলো?

২৪ শে জুন পর্যন্ত গরমের ছুটি বাড়িয়ে দেওয়া হল উত্তরপ্রদেশ শিক্ষা দপ্তরের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্ষা ঢুকে যাওয়ার কথা রয়েছে কিন্তু যতক্ষণ না বর্ষা প্রবেশ করে ততক্ষণ এই গরমের ছাত্র-ছাত্রীদের নিয়ে কিছুতেই পড়াশোনা করা সম্ভব হচ্ছে না।

ছোটদের জন্য আরো বাড়ানো হলো স্কুল ছুটি

বড়দের স্কুল ২৪ শে জুন পর্যন্ত বন্ধ থাকলেও ছোট শিশুদের কথা ভেবে ২৮শে জুন পর্যন্ত স্কুল বন্ধ করা হয়েছে। বিদ্যালয়ের শিক্ষক অধিকর্তা কাঞ্চন বর্মা এ বিষয়ে জানিয়েছেন যে, উত্তরপ্রদেশে হঠাৎ করে গরম বেড়ে যাওয়ার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Related Articles