whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘মেথি রুই ফিশ কারি’ রেসিপি শিখে নিন

রবিবার মানেই রান্নাঘরে চিকেন কিংবা মাটন। তবে অনেকেই শরীরের জন্য মাংস খান না, বা এমনিই হয়তো মাংস খেতে পছন্দ করে না। সেক্ষেত্রে রবিবার স্পেশাল মেনুতে মাছের কি আইটেম রাখবেন ভেবে…

Avatar

রবিবার মানেই রান্নাঘরে চিকেন কিংবা মাটন। তবে অনেকেই শরীরের জন্য মাংস খান না, বা এমনিই হয়তো মাংস খেতে পছন্দ করে না। সেক্ষেত্রে রবিবার স্পেশাল মেনুতে মাছের কি আইটেম রাখবেন ভেবে পাচ্ছেন না? বানিয়ে ফেলুন অসাধারণ এই রেসিপিটি। শীতকালে সহজেই মেথি শাক পাওয়া যায়, সেক্ষেত্রে মেথি শাক অনেকটা পরিমাণে কিনে রোদে ফেলে দিয়ে শুকনো করে গুঁড়িয়ে কসৌরি মেথি বানিয়ে রাখতে পারেন। সারা বছর কিন্তু এটি আপনি রান্নার কাজে ব্যবহার করতে পারেন। অথবা সেটা যদি না হয় তাহলে বাজারে খুব সহজেই এটি কিনতে পাওয়া যায়, এই রান্নার প্রধান উপাদান হলো মেথি।

উপকরণ –
মশলা করতে প্রয়োজন –
১ টেবিল-চামচ পাঁচফোড়ন
১ চা চামচ মেথি
শুকনো আদা ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা চারটি
তেজপাতা তিনটি
গোটা এলাচ ১ টেবিল-চামচ
গোলমরিচ ১ চা চামচ
গোটা জিরে এক চা চামচ
গোটা ধনে ২ চা চামচ
দারচিনি ২ টুকরা
১ টেবিল চামচ বেসন

গ্রেভির জন্য প্রয়োজন –
রুই মাছ ১০ টুকরো
পেঁয়াজকুচি দুটি
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা তিন টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ টেবিল-চামচ
আমচুর পাউডার ১ টেবিল চামচ
কাসুরি মেথি ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
নুন মিষ্টি স্বাদ মত
সরষের তেল পাঁচ টেবিল চামচ

প্রণালী- কড়াইয়ে তেল গরম করে মাছগুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। মশলা করার জন্য যা যা উপকরণ বলা আছে সেগুলো শুকনো খোলায় হালকা করে ভেজে নিয়ে গুঁড়ো করে রাখতে হবে। এবার কড়াইতে একে একে পেঁয়াজ বাটা, লঙ্কা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, আদা বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে তারপরে প্রয়োজন মতন টক দই দিয়ে মাছের টুকরোগুলো দিয়ে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে, ঢাকা খুলে উপরে কসুরি মেথি, ধনে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘মেথি রুই ফিশ কারি’।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘মেথি রুই ফিশ কারি’ রেসিপি শিখে নিন

whatsapp logo