whatsapp channel

Kabir Khan: মোগল শাসকরা ভারতবর্ষ গড়েছেন, বিস্ফোরক পরিচালক কবীর খান

পরিচালক কবীর খান (Kabir Khan)-এর মতে, বলিউডে ফিল্ম বানাতে গিয়ে মোগল শাসকদের ভিলেন বানিয়ে ইতিহাস বিকৃত করা হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই প্রচলিত লোকগাথা অনুসারে ইতিহাসধর্মী ফিল্ম বানানো হচ্ছে বলে অভিযোগ তুললেন…

Avatar

HoopHaap Digital Media

পরিচালক কবীর খান (Kabir Khan)-এর মতে, বলিউডে ফিল্ম বানাতে গিয়ে মোগল শাসকদের ভিলেন বানিয়ে ইতিহাস বিকৃত করা হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই প্রচলিত লোকগাথা অনুসারে ইতিহাসধর্মী ফিল্ম বানানো হচ্ছে বলে অভিযোগ তুললেন তিনি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে ‘এক থা টাইগার’, ‘বজরঙ্গী ভাইজান’-এর মতো একাধিক ফিল্মের পরিচালক কবীর জানিয়েছেন, তিনি সেই সমস্ত ফিল্মের প্রতি শ্রদ্ধা পোষণ করেন না যা মোগল সম্রাটদের খলনায়ক হিসাবে তুলে ধরে। কারণ প্রকৃত ভারতবর্ষের নির্মাণ করেছিলেন মোগলরাই। তাঁর কাছে প্রচলিত লোকগাথার উপর ভিত্তি করে বানানো ফিল্মগুলি যথেষ্ট অস্বস্তিকর এবং সমস্যাযুক্ত।

কবীর মনে করেন, ইতিহাসধর্মী ফিল্ম বানাতে গেলে পরিচালকদের উচিত নিজে রিসার্চ করে তথ্য অনুসন্ধান করা। তার উপর ভিত্তি করেই সঠিক ফিল্ম তৈরি হতে পারে বলে মনে করেন তিনি। কবীরের মতে, দৃষ্টিভঙ্গির ভিন্নতা থাকলেও যদি কোনো পরিচালক মোগল শাসনের ক্ষতিকর দিক তুলে ধরতে চান তা যেন যুক্তিযুক্ত হয়। কিন্তু নিজেকে জনপ্রিয় করে তোলার জন্য ইতিহাস বিকৃত করার কোনো প্রয়োজন নেই বলে মনে করেন তিনি।

কবীর ব্যক্তিগত ভাবে মনে করেন, বর্তমান পরিস্থিতিতে মোগল বা মুসলিম শাসকদের ছোট করে দেখানো অত্যন্ত সহজ কাজ। ‘তানাজি’, ‘পদ্মাবত’, ‘পানিপথ’-এর মতো বহু ফিল্মে মোগল শাসকদের খারাপ দিক তুলে ধরা হয়েছে। ‘তানাজি’-র ক্ষেত্রে সইফ (Saif Ali Khan) বলেছেন, ইতিহাসকে বিকৃত করা হয়েছে। সইফের এই মন্তব্যের জেরে তৈরি হয়েছিল বিতর্ক।

চলতি সপ্তাহে ডিজনি প্লাস হটস্টারে মুক্তি পেতে চলেছে মোগল সম্রাট বাবরের বায়োপিক ‘দ্য এম্পায়ার’। এছাড়াও মুক্তির অপেক্ষায় রয়েছে কবীর খান পরিচালিত ‘83’। এটি কপিলদেব (Kapil Dev)-এর বায়োপিক। এই ফিল্মে কপিলের চরিত্রে অভিনয় করছেন রণবীর সিং (Ranveer Singh) ও তাঁর স্ত্রীর চরিত্রে অভিনয় করছেন দীপিকা পাড়ুকোন (Deepika Padukone)।

 

View this post on Instagram

 

A post shared by Kabir Khan (@kabirkhankk)

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media