whatsapp channel

বাড়িতেই মাশরুম চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

মাশরুম মূলত এক ধরনের ছত্রাক। এটি খেতে খুবই সুস্বাদু। বর্তমানে এটি বড় বড় হোটেল গুলোতেও রীতিমত নিজের জায়গা তৈরি করে নিয়েছে। শুধু তাই নয়, ঔষধি হিসেবে ও মাশরুমের আলাদা কদর…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

মাশরুম মূলত এক ধরনের ছত্রাক। এটি খেতে খুবই সুস্বাদু। বর্তমানে এটি বড় বড় হোটেল গুলোতেও রীতিমত নিজের জায়গা তৈরি করে নিয়েছে। শুধু তাই নয়, ঔষধি হিসেবে ও মাশরুমের আলাদা কদর রয়েছে। সব সময় বাজার থেকে টাটকা মাশরুম কিনতে পাওয়া যায় না তাই বাড়িতেই চাষ করুন মাশরুম। আপনার বারান্দায় কিংবা ছাদের ঘরে বা পড়ে থাকা কোন ঘরকে ব্যবহার করেই চাষ করতে পারেন মাশরুম।

মাশরুম চাষের জন্য আলাদা জমির দরকার হয় না। ছাদের ঘর, বারান্দা এর জন্য বেশ উপযুক্ত। খেয়াল রাখতে হবে যাতে ঘরের ভেতরে আলো ঢুকতে না পারে।

কোন নার্সারি থেকে মাশরুমের বীজ কিনে আনতে হবে।
একটি প্যাকেটের মধ্যে খড় দিয়ে ভর্তি করে প্যাকেটের মুখ বন্ধ করে ঝুলিয়ে রাখতে হবে।

প্যাকেটের গায়ে ফুটো ফুটো করে। সেই প্যাকেটের ফুটোর মধ্যে দিয়ে বীজ গুলিকে ঢুকিয়ে দিতে হবে। প্রায় ৩০ মিনিট এটি জলের মধ্যে ডুবিয়ে রাখতে হবে।

প্যাকেটগুলো যখন ওপরে ঝুলিয়ে রাখতে হবে খেয়াল করতে হবে যাতে সমস্ত জল ঝরে যায়।

তিন চারদিন পর থেকে ওই ফুটো ফুটো জায়গা থেকে অংকুর বেরোনো শুরু হবে। মোটামুটি ৫,৬ দিন পর থেকেই মাশরুম খাওয়ার উপযুক্ত হয়ে যায়।

মাশরুম চাষের জন্য খড় নিয়ে আসার পর এই খড় গুলিকে আগে ফুটন্ত জলের মধ্যে দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এক ঘন্টা ভিজিয়ে রাখার পরে খড়গুলোকে জল থেকে তুলে ভালো করে শুকিয়ে নিতে হবে।

খেয়াল রাখতে হবে এই মাশরুমের ওপরে যাতে কোনোভাবেই সূর্যের আলো না পড়ে। খুব বেশি গরম পড়লে ঘরের চারিদিকে বস্তা ঝুলিয়ে রাখতে পারেন। মোটকথা স্যাঁতসেঁতে পরিবেশই মাশরুম এর জন্য উপযুক্ত জায়গা।

মাছির উপদ্রব হতে পারে তার জন্য জায়গাটি ভালো করে পরিষ্কার করে নিন। খেয়াল রাখবেন যাতে মাছি বেশি না হয়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media