whatsapp channel

Navya Nanda: ঋতুস্রাব নিয়ে দাদুর সামনেই খোলাখুলি আলোচনা, ‘এটাই প্রগতির চিহ্ন’ বললেন অমিতাভ নাতনি

'ঋতুস্রাব' ( Menstruation) এমনই একটি বিষয় যেটা এখনও মেয়েরা লুকোয় সকলের থেকে। পিরিয়ড বা ঋতুস্রাব হলে আজও মেয়েরা স্কুল, কলেজ কিংবা কাজে যেতে চায় না, এমনকি অনেকে এই নিয়ে মা-কাকি-মাসির…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

‘ঋতুস্রাব’ ( Menstruation) এমনই একটি বিষয় যেটা এখনও মেয়েরা লুকোয় সকলের থেকে। পিরিয়ড বা ঋতুস্রাব হলে আজও মেয়েরা স্কুল, কলেজ কিংবা কাজে যেতে চায় না, এমনকি অনেকে এই নিয়ে মা-কাকি-মাসির সঙ্গে খোলাখুলি আলোচনাও করে না। যদিও, টেলিভিশনের পর্দায় যখন স্যানিটারি ন্যাপকিন এর বিজ্ঞাপন দেওয়া হয়, তখন সেই পটভূমিকায় থাকে একজন স্কুল পড়ুয়া ও তার মা, অথবা অফিসের কর্মরত মহিলা। স্যানিটারি ন্যাপকিন ও ঋতুস্রাব নিয়ে উন্মুক্ত প্রচার হলেও কিছু মেয়েরা আজও এই ব্যাপারটাকে ব্যাধি ও লজ্জা হিসেবে চিহ্নিত করেন। সম্প্রতি, অমিতাভ (Amitabh Bachchan) নাতনি নভ্যা নভেলি (Navya Naveli Nanda) ঋতুস্রাব প্রসঙ্গে বেশ কিছু ইতিবাচক আলোচনা করেছেন যা এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে।

Advertisements

বিশেষ ভাবে উল্লেখ্য, অমিতাভ নাতনি তথা স্টার কিড নভ্যা, ২০২০ সালেই একটি অনলাইন হেলথকেয়ার প্রোর্টাল (আরা হেলথ) শুরু করেন, যেখানে মেয়েদের নানান শারীরিক ও মানসিক সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা রয়েছে।

Advertisements

সম্প্রতি, একটি স্বাস্থ্যসচেতনতা আলোচনাচক্রে যোগ দিয়েছিলেন অমিতাভ, এবং তার নাতনি, দিয়া মির্জা, রশ্মিকা মন্দনা। সেই আলোচনাচক্রে উঠে আসে ঋতুস্রাব এর প্রসঙ্গ, যেখানে ‘পুষ্পা’ খ্যাত অভিনেত্রী রশ্মিকা মন্দনা বলেন যে বয়ঃসন্ধিকালে ছেলেমেয়েরা ট্যাবু বিষয়গুলো নিয়ে বাবা-মা’র সঙ্গে খোলাখুলি আলোচনা করতে অস্বস্তিবোধ করে। এই ব্যাপারে অমিতাভ আরো যোগ করে বলেন যে ‘পুননির্মাণের চিহ্ন’ হল ঋতুস্রাব, অর্থাৎ ঋতুস্রাব থেকেই মাতৃত্ব সুগঠিত হয়।

Advertisements

Advertisements

এই ঋতুস্রাব নিয়ে দাদু অমিতাভের সঙ্গে সহমত পোষণ করে নভ্যা বলেন যে ঋতুস্রাব যেমন ‘পুননির্মাণের চিহ্ন’ তেমন এটা কোনও লজ্জার বিষয় নয়, এই বিষয় এড়িয়ে যাওয়ার নয়। সময় পাল্টেছে, তাই একে কোনো ট্যাবু হিসেবে গণ্য করা উচিত নয় বলে জানান নভ্যা। একই মঞ্চে দাদুর পাশে বসে নাতনি এও জানান যে আজ এই মুক্তমঞ্চে বসে রয়েছি আমরা, এত মানুষ আমাদের দেখছে, আর আমরা খোলাখুলি ঋতুস্রাব নিয়ে আলোচনা করছি- এটা প্রমাণ করে আমি অনেকটা পথ এগোতে পেরেছি, এবং, আজ আমাদের দেশও অনেকটা প্রগতিশীল হয়েছে। এদিন, নিজের পরিবারের প্রশংসা করে নভ্যা জানান যে তিনি যথেষ্ট সৌভাগ্যবান যে তিনি এমন পরিবারে বড় হয়েছেন যেখানে ঋতুস্রাব নিয়ে কথা বলাটা খুব সহজ ছিল।

whatsapp logo
Advertisements