whatsapp channel

নিরামিষ আলুর কোরমা বানানোর রেসিপি রইল শিখে নিন

চিকেন কোরমা, মাটন কোরমা তো অনেক খেলেন এবার বৃহস্পতিবার কিংবা শনিবারের মেনুতে রাখতে পারেন 'নিরামিষ আলুর কোরমা'। কয়েকটি সাধারণ উপকরণ দিয়ে খুব সহজে বানিয়ে ফেলা যায় এই রেসিপিটি। উপকরণ: শীতকালীন…

Avatar

HoopHaap Digital Media

চিকেন কোরমা, মাটন কোরমা তো অনেক খেলেন এবার বৃহস্পতিবার কিংবা শনিবারের মেনুতে রাখতে পারেন ‘নিরামিষ আলুর কোরমা’। কয়েকটি সাধারণ উপকরণ দিয়ে খুব সহজে বানিয়ে ফেলা যায় এই রেসিপিটি।

উপকরণ:
শীতকালীন ছোট ছোট আলু ১ কেজি
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ
চারমগজ বাটা ১ টেবিল চামচ
পোস্ত বাটা ১ টেবিল চামচ
লঙ্কা বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া সামান্য
ধনেপাতা কুচি ১ কাপ
সরষের তেল ১ কাপ
গোটা গোলমরিচ ৫ টি শুকনো লঙ্কা তিনটি
নুন, চিনি স্বাদমত

প্রণালী: আলুর খোসা ছাড়িয়ে সামান্য নুন এবং হলুদ দিয়ে ভাপিয়ে রাখতে হবে। ভাপানো হয়ে গেলে কড়াইয়ে সর্ষের তেল দিয়ে শুকনো লঙ্কা এবং গোটা গোলমরিচ ফোড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে নুন, চিনি স্বাদমতো দিতে হবে। সামান্য হলুদ দিয়ে দিতে হবে। কাজুবাটা, চারমগজ বাটা, পোস্ত বাটা দিতে হবে। বেটে রাখা কাঁচা লঙ্কা দিতে হবে। ভালো করে মাখা মাখা হয়ে গেলে ভাপিয়ে রাখা আলু গুলি দিয়ে দিতে হবে। যদি আকারে ছোট আলু হয় তাহলে গোটা দেবেন, আর যদি বড় হয় তাহলে কেটে দিতে পারে। তবে ছোট আলু দিয়েই রান্নাটি বেশি ভালো হয়। ভালো করে কষাতে হবে সামান্য উষ্ণ গরম জল দিয়ে খানিক্ষন ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে ধনেপাতা কুচি এবং কুচিয়ে রাখা কাঁচালঙ্কা দিয়ে পরিবেশন করুন ‘নিরামিষ আলুর কোরমা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media