Hoop News

Onion Price: আদা, রসুনের পাশাপাশি এবার হু হু করে দাম বাড়ছে এই জিনিসের, সেপ্টেম্বরেই হবে অগ্নিমূল্য!

বিগত কয়েক মাসে দ্রব্যমূল্য বৃদ্ধি যেন গোটা দেশে এক চরম সমস্যা হয়ে দাঁড়িয়েছে সাধারণ মানুষের কাছে। মশলাপাতি থেকে সবজি, মাছ-মাংস, চাল ও ডাল- সবকিছুর দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। বলা বাহুল্য, খুব অল্প সময়ে বেশি হারে ঘটেছে এই মূল্যবৃদ্ধি। বর্ষার শুরুতেই কার্যত এভাবে দ্রব্যমূল্য বৃদ্ধির ছবিটা ধরা পড়েছে আমাদের রাজ্যেও। পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রভাব যে বিভিন্ন সামগ্রীর পরিবহনে পড়ছে, তা মোটামুটি পরিষ্কার হয়েছিল নাগরিকদের কাছে। একইসঙ্গে মুদ্রাস্ফীতি ঘটছে দিনের পর দিন। আর এই সবকিছু মিলিয়ে যেন খেয়ে-পরে বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল মধ্যবিত্তদের কাছে।

মাসখানেক আগে টমেটো, কাঁচালঙ্কা, রসুন ও আদার দাম বেড়ে গিয়েছিল আচমকা। সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছিল এই জিনিসগুলি। তবে সেগুলির দাম এখন কিছুটা কমে এলেও এখন আবার চোখ রাঙাচ্ছে পেঁয়াজ। সারাদেশে পেঁয়াজের দাম বাড়তে পারে বলে আগে থেকেই ইঙ্গিত মিলেছিল। দেশের কিছু অংশে ইতিমধ্যে দেখা গেছে সেই প্রভাব। উর্ধগতি দেখা গেছে পেঁয়াজের দামে। আর এর ফলে আগামী কয়েকসপ্তাহে পেঁয়াজের ব্যাপক মূল্যবৃদ্ধির আশঙ্কা করছেন কেউ কেউ।

ইতিমধ্যে, কলকাতার বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪৫ থেকে ৫০ টাকা দামে। গত এক সপ্তাহ আগে অবধি এই দাম ছিল প্রতি কেজিতে ৩৫ থেকে ৪০ টাকা। বিগত এক সপ্তাহের মধ্যে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা অবধি। রাজ্যের বাদবাকি সব বাজারের ছবিটাও অনেকটা একইরকম। তবে এই দ্রব্যমূল্য বৃদ্ধি রুখতে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে টাস্ক ফোর্স তৈরি করা হয়েছে। কিন্তু সেই টাস্ক ফোর্সের বিরুদ্ধেও ঝুড়ি ঝুড়ি অভিযোগ জমা পড়ছে দিন দিন।

এদিকে এই মূল্যবৃদ্ধি দমনে পুরোপুরিভাবে তৎপর হয়েছে কেন্দ্র। দেশে পেঁয়াজের যোগান ঠিক রাখতে এবার থেকে রপ্তানি শুল্ক বাড়িয়ে দেওয়া হল। সম্প্রতি কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে এই রপ্তানি শুল্ক বাড়িয়ে ৪০ শতাংশ করা হচ্ছে। ইতিমধ্যে বিষয়টি নিয়ে রীতিমতো ক্ষোভের সঞ্চার ঘটেছে দেশের কৃষকদের মধ্যে। মহারাষ্ট্রের কৃষকরা বিক্ষোভ প্রদর্শন করেছেন এই বিষয়টিকে ঘিরে। তাদের একটাই প্রশ্ন, এই সিদ্ধান্ত অনেকটাই আগেভাগে নিয়ে ফেললো না কি সরকার!

Related Articles