Business Idea: শুরু করুন এই লাভজনক ব্যবসা, চাকরির থেকেও রোজগার হবে বেশি

বর্তমান সময়ে সভ্যতার পরিবর্তনের সঙ্গে বদলে যাচ্ছে আমাদের জীবনধারাও। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য একটি লাভজনক ব্যবসার সন্ধান রইল। বর্তমানে ব্যাপকভাবে বোতলজাত পানীয় জলের চাহিদা বাড়ছে ব্যাপকভাবে। তাই এই জলের ব্যবসা শুরু একটি লাভজনক বিকল্প হতে পারে।

এই ব্যবসা শুরু করা আগে বেশ কয়েকটি বিষয় মনে রাখা দরকার। যেহেতু আপনি পানীয় জলের ব্যবসা শুরু করবেন, তাই আপনাকে একাধিক লাইসেন্স সংগ্রহ করে রাখতে হবে। প্রথমেই কোম্পানির সঠিক রেজিস্ট্রেশন করাতে হবে। সেই সঙ্গে কোম্পানির প্যান নম্বর এবং জিএসটি নম্বরের মতো গুরুত্বপূর্ণ নথি সংগ্রহ করতে হবে। এরপর আপনাকে একটি ১০০০-১৫০০ বর্গফুটের জায়গার প্রয়োজন হবে। সেখানে RO মেশিন, চিলার সহ জলের উৎস এবং একটি ট্যাংক ও গোডাউন তৈরি করতে হবে।

এবার আসি খরচের কথায়। প্রথমেই বিভিন্ন ধরনের লাইসেন্স করাতে আপনার খরচ হবে ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত। তারপর বিভিন্ন জিনিসপত্র ও প্ল্যান্ট স্থাপন করতে আরো ৫-৭ লক্ষ টাকা খরচ হবে। এই ব্যবসা শুরুর জন্য ব্যাঙ্ক থেকে আপনি লোনও নিতে পারবেন। এবার লাভের কথা বললে, প্রতিদিন ১৫০ টি কুড়ি লিটারের জলের জার বিক্রি করলেই সব খরচ ছাড়াও মাসে আয় হবে ২৫ থেকে ৩০ হাজার টাকা।