whatsapp channel

পুরনো দিনের হারিয়ে যাওয়া রান্না পাঁচফোড়ন মুরগি রেসিপি

রবিবার মানেই মনটা কিরকম মাংস মাংস করে। তবে প্রতিদিন একই স্বাদের মাংস খেতে খেতে যদি আপনার একঘেয়ে মনে হয় তাহলে অবশ্যই বাড়িতে ট্রাই করতে পারেন সাবেকি 'পাঁচফোড়ন মুরগি'র রেসিপি। উপকরণ:…

Avatar

HoopHaap Digital Media

রবিবার মানেই মনটা কিরকম মাংস মাংস করে। তবে প্রতিদিন একই স্বাদের মাংস খেতে খেতে যদি আপনার একঘেয়ে মনে হয় তাহলে অবশ্যই বাড়িতে ট্রাই করতে পারেন সাবেকি ‘পাঁচফোড়ন মুরগি’র রেসিপি।

উপকরণ:
মুরগির মাংস ৫০০ গ্রাম
পাঁচফোড়ন ২ টেবিল চামচ
সরষের তেল ১ কাপ
পিঁয়াজ বাটা ১ টি
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
জিরে গুঁড়ো ১ চামচ
টক দই ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা ৪ টি
নুন, মিষ্টি স্বাদ মত

প্রণালী: মাংসগুলি ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর ফ্রাইংপ্যানে সরষের তেল গরম করে তাতে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে এই ফোড়নটি মাংস এর সাথে ম্যারিনেট করে রাখতে হবে। এরপর ফ্রাইংপ্যানে আর একটু তেল গরম করে তাতে টক দইয়ের সঙ্গে সমস্ত গুঁড়ো মশলা মিশিয়ে সামান্য মাখা মাখা করে সেই মিশ্রণটি মাংসের উপরে দিয়ে আবারও মাখিয়ে নিতে হবে। এইভাবে মাংস মাখিয়ে অন্তত আধ ঘন্টা রেখে দিতে হবে। কড়াইতে আবারও সরষের তেল গরম করে তাতে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, ফোঁড়ন দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে ম্যারিনেট করা মাংস দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষিয়ে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদমত দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে নাড়াচাড়া করে গরম গরম পরিবেশন করুন ‘পাঁচফোড়ন মুরগি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media